বিদেশ ফেরতদের জন্য সরকার ভালো কিছু করবে: ইমরান

বিদেশ ফেরতদের জন্য সরকার ভালো কিছু করবে: ইমরান

করোনাভাইরাসের কারণে বিদেশ ফেরত কর্মীদের ভালোকিছুই হবে উল্লেখ করে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ফেরত আসা কর্মীদের কী হবে অনেকেই জানতে চায়। তাদের অবশ্যই ভালো হবে এবং এই সরকারই তাদের জন্য ভালো কিছু করবে।


শুক্রবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এই মন্তব্য করেন। এসময় আরও উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, অতিরিক্ত সচিব শহিদুল আলম, অতিরিক্ত সচিব খাদিজা বেগম, বিএমইটি মহাপরিচালক শামছুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমান প্রমুখ।

ইমরান আহমদ বলেন, দেশ কিন্তু আমাদের, শুধু এই মন্ত্রণালয়ের না। আমাদের সবাইকে একসঙ্গে কাজ করে এগিয়ে যেতে হবে। যারা ফেরত আসছে তাদের জন্য সরকার কী করছে- এমন প্রশ্ন ওঠে। সরকার কী করেছে প্রবাসী কল্যাণ ব্যাংকে গেলে হিসাব পাওয়া যাবে। প্রবাসী কল্যাণ ব্যাংকে ৫০০ কোটি টাকা দেওয়া আছে। এই টাকা ব্যবহারের পর যদি আরও ৫০০ কোটি টাকা লাগে সেটাও আমার প্রধানমন্ত্রী আমাকে বলে দিয়েছেন। টাকার অভাব হবে না।

তিনি বলেন,  যদি শ্রমিক যাওয়া বন্ধ হয়ে যায়, তাহলে বাস্তবে এই রেমিটেন্স থাকবে না। সমস্যা হতে পারে এটা আমরা ধারণা করে রাখছি। কিন্তু সমস্যা সমাধানে আমরা বসে নেই। কর্মীরা যেসব দেশে আছেন সেসব দেশে তো সমস্যা আছেই। আমাদের দেশেও সমস্যা আছে। আমরা সেগুলো চিহ্নিত করেছি, সেগুলো নিয়ে কাজ করছি।

মন্ত্রী বলেন, বেসরকারি হিসেবে বিদেশ ফেরত শ্রমিকদের সংখ্যা ৭০-৮০ ভাগ। কিন্তু আমাদের হিসাবে আরও কম। কারণ অনেকেই অনেকভাবে বিদেশ যায়। ভিজিট ভিসা নিয়ে ওখানে গিয়ে যদি কেউ অনিয়মিত হয়ে পড়ে, বদনাম। কিন্তু আমাদের দেশেরই কর্মীরা যারা বিদেশে যান এদেরকেও কিছুটা শিক্ষিত করার প্রয়োজন আছে।

তিনি বলেন, কয়েকদিন আগে জর্ডানে একজন নারী গারমেন্ট কর্মী মারা গেছেন, সেটা নিয়ে পোশাক কারখানায় বিরাট একটা তুলকালাম হয়ে গেছে। আমরা দূতাবাস এবং অন্যান্য সোর্স থেকে খবর নিয়েছি – নারী বাংলাদেশি ছিলেন। কিন্তু তিনি পোশাক কারখানার কর্মী ছিলেন না। তিনি এক ব্যক্তির বাড়িতে কাজ করতেন।  সৌদির একজন নাগরিকের সঙ্গে সেখানে গেছেন।