আরও একটি মৃত তিমি ভেসে এল কক্সবাজার সমুদ্র সৈকতে

আরও একটি মৃত তিমি ভেসে এসেছে কক্সবাজার সমুদ্র সৈকতের হিমছড়ি পয়েন্টে । এর ফলে মাত্র একদিনের ব্যবধানে দুটি মৃত তিমি ভেসে এল কক্সবাজার সমুদ্র সৈকতে।

আরও একটি মৃত তিমি ভেসে এল কক্সবাজার সমুদ্র সৈকতে

আরও একটি মৃত তিমি ভেসে এসেছে কক্সবাজার সমুদ্র সৈকতের হিমছড়ি পয়েন্টে। এর ফলে মাত্র একদিনের ব্যবধানে দুটি মৃত তিমি ভেসে এল কক্সবাজার সমুদ্র সৈকতে।

শনিবার সকালে জোয়ারের সময় সাগরের পানিতে মৃত অবস্থায় লম্বায় প্রায় ৫০ ফুট তিমিটিকে ভেসে থাকতে দেখে স্থানীয়রা। পরে বনবিভাগ এবং পরিবেশ অধিদপ্তরে খবর দেওয়া হয়। 

এর আগে শুক্রবার আরেকটি মৃত তিমি ভেসে আসে সৈকতে। পরে নমুনা সংগ্রহ করে তিমিটিকে মাটিতে পুঁতে রাখা হয়েছে।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা বলেন, একদিনের ব্যবধানে দুটি তিমির এভাবে মৃত অবস্থায় ভেসে আসা আশঙ্কাজনক। এর আগে ১৯৮০ ও ১৯৯০ সালে দুটি বিশাল তিমি এভাবে ভেসে এসেছিল। দীর্ঘদিন পর আবার এমন বিশাল মৃত তিমি সৈকতে ভেসে এসেছে।

তিনি বলেন, সাগরে জাহাজের ধাক্কা বা জাহাজ থেকে ফেলা কোনো বিস্ফোরক দ্রব্য খাওয়ার কারণে তিমি দুটির মৃত্যু হয়ে থাকতে পারে বলে আমার ধারণা। দ্রুত অনুসন্ধান করে এদের মৃত্যুর সঠিক কারণ বের করা জরুরি।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সমন্বয়ে নমুনা সংগ্রহের পর আগের মতো এ তিমিটিও মাটিতে পুঁতে ফেলা হবে। এছাড়া মৃত্যুর সঠিক কারণ বলা সম্ভব হচ্ছে না এখনই। ল্যাবে নমুনা পরীক্ষার পর বিস্তারিত বলা যাবে।

তিনি জানান, মাটিতে পুঁতে রাখার তিন সপ্তাহ পর তিমির কঙ্কাল তুলে সংরক্ষণ করা হবে।

প্রকৌশল নিউজ/এমআর