মামলা জট কমাতে আদালতের বাইরে বিরোধ নিষ্পত্তি

মামলা জট কমাতে আদালতের বাইরে বিরোধ নিষ্পত্তি

মামলার জট কমা‌তে আদালতের বাইরে বিরোধ নিষ্পত্তির ওপর জোর দেওয়ার আহ্বান জা‌নিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। রোববার (২০ ডিসেম্বর) ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জিপি (সরকারি আইজীবী) এবং পিপি (পাবলিক প্রসিকিউটর) দের জন্য অনলাইনে আয়োজিত ২২তম বিশেষ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে  তি‌নি এই আহ্বান জানান।

আইনমন্ত্রী ব‌লেন, ‘আধুনিক বিশ্বে  ৯০ শতাংশ  মামলা স্বাভাবিক আদালতের বাইরে নিষ্পত্তি হয়। মামলাজট কমাতে বাংলাদেশকে সেদিকেই যেতে হবে। এ জন্যই সরকার  বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতি চালু করেছে। বিচারপ্রার্থী জনগণসহ আইনজীবীদের এই পদ্ধতি ব্যবহারে উৎসাহ দিতে হবে।’ 

আনিসুল হক আরও বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে গেছেন যদি কোনো দেওয়ানি মামলা দাদা শুরু করেন, তাহলে তা বাবা চালায়, ছেলে চালায়, নাতি চালায়। তাও শেষ হয় না। এই অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। আমরা এর মধ্যে থাকতে আর চাই না। এ বিষয়ে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব‌্য রাখেন আইন সচিব মো. গোলাম সারওয়ার ও  ইনস্টিটিউটের  পরিচালক (প্রশিক্ষণ) মো. গোলাম কিবরিয়া প্রমুখ।