ভার্চুয়াল বৈঠকে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

ভার্চুয়াল বৈঠকে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে এই বৈঠক শুরু হয়। ঢাকার গণভবন থেকে শেখ হাসিনা এবং দিল্লিতে নিজ দফতর থেকে নরেন্দ্র মোদি এ বৈঠকে অংশ নেন। 

দুই প্রধানমন্ত্রী সীমান্তে শান্তি, করোনা সংকটে পারস্পরিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এই বৈঠকে ৫৫ বছর পর নীলফামারীর চিলাহাটী-পশ্চিমবঙ্গের হলদিবাড়ী লাইনে ট্রেন উদ্বোধন করেন তাঁরা।

এর আগে বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনীতি ও পরিবেশবিষয়ক সাতটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। ভারতের পক্ষে দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, বাংলাদেশের পক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্মারকগুলোতে সই করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, হাতি সংরক্ষণ, বরিশালে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ, কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্প, জ্বালানি সহযোগিতা (হাইড্রোকার্বন), কৃষি সহযোগিতাবিষয়ক এসব সমঝোতা স্মারক চুক্তির আওতায় বাংলাদেশকে সহযোগিতা দেবে ভারত সরকার।

এ ছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সম্মানে ভারতের ডাকবিভাগের বিশেষ ডাকটিকেট ও বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী উদ্বোধন করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।