অসহায় পরিবারের জমি দখল করছে হত্যা মামলার আসামি রবি

হবিগঞ্জের বানিয়াচংয়ে ৯টি অসহায় পরিবারের জমি দখল করে ঘর নির্মাণ করছে আব্দুর রউফ হত্যা মামলার ২নং আসামী ও বহু অপকর্মের হোতা রফিকুল ইসলাম রবি।

অসহায় পরিবারের জমি দখল করছে হত্যা মামলার আসামি রবি

হবিগঞ্জের বানিয়াচংয়ে ৯টি অসহায় পরিবারের জমি দখল করে ঘর নির্মাণ করছে আব্দুর রউফ হত্যা মামলার ২নং আসামি ও বহু অপকর্মের হোতা রফিকুল ইসলাম রবি।

সাম্প্রতিককালে রবি বাগাহাতা গাজীপুর গ্রামের অসহায় পরিবারের জমি দখলের জন্য তার লাটিয়াল বাহিনীকে লেলিয়ে দিয়েছে। এমনকি জমি দখলের জন্য ভরা বর্ষায় হাওরের পানিতে মাটি ফেলে ভরাট করে ঘর নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে রবি বাহিনীর লোকজন।

গত ২০ আগস্ট সরেজমিন ঘুরে গিয়ে দেখা যায়, বাগাহাতা বাদে মৌজার জেএল নং ৯৪ এবং খতিয়ান নম্বর ০১, দাগ নং ২০০৩ ও ২০৪৮ দাগের জমি গুলো বর্ষার পানির নীচে নিমজ্জিত রয়েছে। এর মধ্যে কিছু কিছু জায়গায় তড়িঘড়ি করে মাটি ফেলে কোন রকমে ঘর তোলার কাজও চালিয়ে যেতে দেখা যায়।

এক প্রকার নৌকা যোগে ঘর নির্মাণকারীদের কাছে গেলে দেখা যায় লেবার দ্বারা মাঠি ভরাট ও কাঠমিস্ত্রি দিয়ে ঘর নির্মাণ করছে রবি বাহিনীর প্রধান বরকত। ওই সময় উপস্থিত মিস্ত্রি ও বরকত আলীকে জিজ্ঞাসা করা হলে তারা জানান, এটা সরকারী জায়গা ঠিকই কিন্তু আমার পিতা লিজ নিয়েছিলেন তাই ঘর তুলতেছি। তার কাছে কোন কাগজ পত্র রয়েছে কিনা দেখতে চাইলে, তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

এ ব্যাপারে অসহায় পরিবারের লোকজনের সাথে আলাপকালে তারা জানান, সরকারের সকল নিয়ম মেনে আমরা ভূমিহীন হিসেবে সরকার থেকে জমি পেয়েছি। জমি হাওরের মধ্যস্থলে হওয়ায় ভরাট করার জন্য অনেক মাটির প্রয়োজন। আমরা অতি দরিদ্র হওয়ায় এবং মাটি ভরাটের টাকার ব্যবস্থা না করতে পারার কারণে ওই স্থানে ঘর তৈরি করতে পারছিলাম না। আর এই সুযোগে বহু অপকর্মের হোতা রবি বাহিনীর প্রধান বরকতসহ তাদের লোকজন আমাদের জমি দখল নিয়ে নিচ্ছে। রবি আমাদের এলাকার সরকার দলের এক ছেলেকে হত্যা করেছে।

সে এই হত্যা মামলায় আসামি হয়ে জেলও খেটেছে বহুদিন। তাছাড়া খারাপ প্রকৃতির লোক হওয়ায় ও তার একটি বাহিনী থাকার কারণে আমরা বাধা দিলেও সে আমাদের বাধাকে অগ্রাহ্য করছে। তাই আমরা প্রথমে এই বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের নিকট বিচার প্রার্থী হলে রবি ও তার দু‘সহযোগী বরকত আলী ও ফুল মিয়াকে শালিসের জন্য ডাকলেও তারা আসে নাই। পরে আমরা বানিয়াচং থানায় এব্যাপারে অভিযোগ দায়ের করেছি। এছাড়া আদালতেও ১৪৪ ধারায় মামলা দায়ের করেছি।

বানিয়াচং উপজেলার ৬ নং কাগাপাশা ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাগাহাতা গ্রামের হাজী আব্দুর নূর মিয়ার ছেলে রবি একজন দুর্ধর্ষ দখলবাজ ও দাঙ্গাবাজ প্রকৃতির লোক হিসেবে পরিচিত। আর এসব অপকর্ম চালাতে গিয়ে সে ঐ এলাকার আরেক প্রভাবশালী বরকতকে নিয়ে একটি দাঙ্গাবাজ বাহিনী সৃষ্টি করে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

এব্যাপারে ভূমিহীন মহররম আলী ও নবী হোসেন ও কয়েকজন মহিলা বলেন, আমরা নয়টি ভূমিহীন পরিবার। খুবই গরিব অসহায় হওয়ায় সরকার থেকে জমি পাওয়ার পরও দখল করে নিচ্ছে সন্ত্রসী রবির বাহিনীর দল। আমরা এর সুষ্ঠ বিচার ও আমাদের জমিটুকু ফেরত চাই।

এ ব্যাপারে অভিযুক্ত রফিকুল ইসলাম রবি বলেন, আমি কারো জমি দখল করিনি। আমাকে অযথা ষড়যন্ত্রমূলক ভাবে জড়ানো হচ্ছে। তবে হত্যা মামলার আসামি এটা সত্য।

এ ব্যাপারে ৬নং কাগাপাশা ইউনিয়নের চেয়ারম্যান এরশাদ আলী বলেন, আমাকে ভূমিহীন পরিবারের লোকজন বিষয়টি অবগত করেছে। তাদেরকে ডেকেছিলাম কিন্তু তারা আসে নাই।

প্রকৌশলনিউজ/সু