ভাস্কর্য আছে, থাকবে,স্থাপনও করা হবে: ইন্দিরা

ভাস্কর্য আছে, থাকবে,স্থাপনও করা হবে: ইন্দিরা

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশে ভাস্কর্য আছে, থাকবে এবং আরও স্থাপন করা হবে। জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতায় এসে দেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ রোপণ করে গেছে। আজ তারই উত্তরসূরীরা স্বাধীনতার ৫০ বছরে এসেও ভাস্কর্যের বিরুদ্ধে কথা বলছে ও ভাস্কর্য ভেঙে ফেলছে।

যারা ভাস্কর্যে আঘাত হানে, তারা শুধু ভাস্কর্য আঘাত হানে না, তারা বঙ্গবন্ধুর ওপর আঘাত হেনেছে। তারা অসাম্প্রদায়িকতা, স্বাধীনতার মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের চেতনার ওপর আঘাত হেনেছে। এটা চলতে পারে না। নতুন প্রজন্ম তা কোনোদিন মেনে নিতে পারে না বলেও মন্তব্য করেন ইন্দিরা। 

নতুন প্রজন্ম ও নারীদের মৌলবাদ এবং সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাড়ানোর আহবান জানিয়ে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, আজ যারা ভাস্কর্যের বিরুদ্ধে কথা বলে, ভাস্কর্য ভেঙে ফেলে তাদের কালোহাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও। তাদের আস্তানা ভেঙে চুরে বাংলাদেশ থেকে তাদের বিতাড়িত করে দাও। ত্রিশ লাখ শহীদের রক্তে ভেজা এই মাটিতে মৌলবাদীদের জায়গা হবে না। তাদের জায়গা হবে ওই পাকিস্তানে। 

সকালে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধ অর্জন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবেব উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার। স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী। 

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, বাংলাদেশ আর তলাবিহীন ঝুড়ি নেই। এখন বাংলাদেশের ঝুড়ি খাদ্যে পরিপূর্ণ। এখন কিন্তু কেউ আর খালি গায়ে, খালি পায়ে, খালি পেটে থাকে না। মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্বাধীনতার সুফল মানুষের ঘরে পৌছে দিচ্ছে। ডিজিটাল বাংলাদেশের কারণে ঘরে বসেই মানুষ প্রয়োজনীয় সেবা পাচ্ছে। 

শিশুদের উদ্দেশে করে প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও বিজয় একদিনে আসেনি। জাতির পিতা বায়ান্নোর ভাষা আন্দোলন, বাষট্রির শিক্ষা আন্দোলন, ছেষট্রির ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, সত্তর সালের নির্বাচন এবং ১৯৭১ সালের সাত মার্চের ঐতিহাসিক বজ্রকণ্ঠের ভাষণের মাধ্যমে জাতিকে স্বাধীনতা অর্জনের দিকে চালিত করেন। সুদীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। শিশুদের মা-বাবাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা সন্তানদের মুক্তিযুদ্ধের ইতিহাস শেখান। স্বাধীনতান কথা বলেন। মূল্যবোধ-নৈতিকতার কথা বলেন। তিনি বিভিন্ন  প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন জানিয়ে কেন্দ্রীয়ভাবে একজনের হাতে পুরস্কার তুলে দেন। 


চিত্রাঙ্কন প্রতিযোগিতার চারটি ক্যাটাগরিতে প্রথম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় মোট ১২৩ টি ছবি জমা পড়ে। এছাড়া শিশুরা আজকের অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে। অনুষ্ঠানে মহিলা ও শিশুবিষয়ক সচিব কাজী রওশন আক্তার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন ও ড. মহিউদ্দীন আহমেদ, শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।