প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব আলী যাকের আর নেই

প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব আলী যাকের আর নেই

ক্যান্সারের সঙ্গে চার বছরের লড়াই শেষে চির বিদায় নিলেন অভিনেতা, নির্দেশক আলী যাকের। তার বয়স হয়েছিল ৭৬ বছর। দেশের একজন সুপরিচিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের শুক্রবার ভোরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ভোর ছয়টা দিকে আলী যাকেরের মৃত্যু হয়।

হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে, আলী যাকের ক্যান্সারে ভুগছিলেন। একইসাথে তিনি কোভিড১৯ পজিটিভ ছিলেন।

দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে মঞ্চনাটকের   মধ্যে দিয়ে আলী যাকের নাট্যাঙ্গনে প্রবেশ করেন।
তিনি টেলিভিশন নাটক এবং মঞ্চনাটকে বেশ জনপ্রিয় ছিলেন। ১৯৮০ এবং ৯০'র দশকে আলী যাকের অভিনীত বেশ কিছু নাটক দর্শকদের মনে স্থান করে নিয়েছিল।

তার অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে 'বহুব্রীহি' এবং 'আজ রবিবার'। এছাড়া 'নদীর নাম মধুমতি' এবং 'লালসালু' সিনেমায় আলী যাকেরের অভিনয় দর্শকদের নজর কেড়েছিল।

বাংলাদেশে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠার পেছনে আলী যাকেরের অবদান রয়েছে। তিনি মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি। শিল্পকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ১৯৯৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

একুশে পদকপ্রাপ্ত এই নাট্যজনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেছেন, বরেণ্য অভিনেতা আলী যাকের ছিলেন দেশের সাংস্কৃতিক অঙ্গনে এক উজ্জ্বল নক্ষত্র । তার মৃত্যুতে দেশ একজন বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে হারালো।

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহান মুক্তিযুদ্ধ, দেশের শিল্পকলা ও সাংস্কৃতিক অঙ্গনে আলী যাকেরের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদও এই অভিনেতার মৃত্যুতে শোক জানিয়েছেন। এক শোকবার্তায় তিনি বলেছেন, তিনি তার অভিনয় ও সৃজনশীল কর্মের মধ্য দিয়ে এদেশের অগণিত দর্শক-শ্রোতার হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।

১৯৪৪ সালের এপ্রিল মাসে আলী যাকেরের জন্ম হয় চট্টগ্রামে।

আলী যাকেরের মরদেহ শুক্রবার বেলা ১১টায় নিয়ে যাওয়া হয় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে। একাত্তরের স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শব্দসৈনিককে সেখানে গার্ড অব অনার দেওয়া হয়।
সাবেক সংস্কৃতিমন্ত্রী ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি আসাদুজ্জামান নূর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শ্রদ্ধা নিবেদন শেষে আলী যাকেরের মরদেহ নিয়ে যাওয়া হবে বনানী কবরস্থানে।

সেখানে বাদ আসর কবরস্থান মসজিদে জানাজার পর তাকে দাফন করা হবে বলে ছেলে ইরেশ যাকের এক ফেইসবুক পোস্টে জানিয়েছেন।