করোনার নতুন ধরন শনাক্ত হলো যুক্তরাষ্ট্রেও

যুক্তরাজ্যের পর এবার যুক্তরাষ্ট্রে ও শনাক্ত হলো করোনার নতুন ধরন। যুক্তরাজ্যে সম্প্রতি করোনার যে নতুন ধরন ছড়িয়ে পড়েছে সেই একই ধরনের করোনাভাইরাস যুক্তরাষ্ট্রেও এক ব্যক্তির শরীরে পাওয়া গেছে। 

করোনার নতুন ধরন শনাক্ত হলো যুক্তরাষ্ট্রেও

যুক্তরাজ্যের পর এবার যুক্তরাষ্ট্রেও শনাক্ত হলো করোনার নতুন ধরন। যুক্তরাজ্যে সম্প্রতি করোনার যে নতুন ধরন ছড়িয়ে পড়েছে সেই একই ধরনের করোনাভাইরাস যুক্তরাষ্ট্রেও এক ব্যক্তির শরীরে পাওয়া গেছে। 

বুধবার আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তাতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে শনাক্ত হওয়া ওই ব্যক্তির বয়স ২০। যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো এই নতুন ধরন শনাক্ত হল। আক্রান্ত ব্যক্তি নিজ বাড়িতে আইসোলেশনে আছেন। তবে গুরুত্বপূর্ণ তথ্য হল সাম্প্রতিক সময়ে এই ব্যক্তির কোনো ভ্রমণ করার ইতিহাস নেই। 

কলোরাডো অঙ্গরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, নতুন ধরন শনাক্ত হওয়া ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। তিনি যাদের সংস্পর্শে এসেছিলেন তাদের আলাদা করার ব্যবস্থা করা হচ্ছে।  

বাইডেন-হ্যারিস কভিড-১৯ টিমের চিকিৎসক ডা. অতুল গাওয়ান্দে জানিয়েছেন, নতুন ধরন শনাক্ত হওয়া ব্যক্তির কোনো ভ্রমণ ইতিহাস নেই। এর অর্থ তিনি কমিউনিটি থেকে সংক্রমিত হয়েছেন। এই নতুন ধরন দ্রুত ছড়িয়ে পড়ে। তাই এটি নিয়ে শঙ্কা থেকে যাচ্ছে। 

উল্লেখ্য, দুই সপ্তাহ আগে যুক্তরাজ্যে প্রথম করোনাভাইরাসের নতুন ধরন (স্ট্রেইন) শনাক্ত হয়। এরপর ছড়িয়ে পড়েছে কয়েকটি দেশে। করোনার এই নতুন ধরন ৭০ শতাংশ বেশি দ্রুত ছড়ায় বলে গবেষকদের দাবি।