ঘরে বসেই এইচএসসির ফল জানবেন যেভাবে

আগামীকাল এইচএসসি ও সমমান পরীক্ষা ফলাফল ঘোষণা করা হবে বলে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ঘরে বসেই এইচএসসির ফল জানবেন যেভাবে

আগামীকাল এইচএসসি ও সমমান পরীক্ষা ফলাফল ঘোষণা করা হবে বলে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

শনিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন।

কিন্তু করোনা ভাইরাস মহামারির এই সময়ে সবাই মিলে শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে রেজাল্ট জানতে গেলে বাধতে পারে বিপত্তি। আর সে কারণেই শিক্ষার্থী এবং অবিভাবকদের জেনে রাখার দরকার অনলাইনে ফলাফল জানার পদ্ধতি। প্রকৌশল নিউজ পাঠকদের জন্য তুলে ধরা হলো সেই পদ্ধতিঃ

ঘরে বসে কিভাবে পাবেন এইচএসসির ফল?

২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফল পেতে শুরু হয়েছে প্রি-রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশনের মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসেই ফল সংগ্রহ করতে পারবেন। এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছে টেলিটক। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলের প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন করতে হবে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে। প্রি-রেজিস্ট্রেশন করতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নাম দিয়ে স্পেস দিয়ে রোল লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাবে।

এছাড়া ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফলাফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

 www.educationboardresults.gov.bd