ভাস্কর্য নিয়ে উসকানির বক্তব্যে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী

ভাস্কর্য নিয়ে উসকানির বক্তব্যে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী
hasan mahmud

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে বিভিন্নজনের দেওয়া বক্তব্যের প্রসঙ্গে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘এটির বিরুদ্ধে ইতোমধ্যে অনেকে বক্তব্য দিয়েছে। এ ধরনের উসকানিমূলক বক্তব্য যদি অনবরত করতে থাকে, সরকার নিশ্চয় বসে থাকবে না।’ 

সোমবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় তথ্যমন্ত্রী এ কথা বলেন।

বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে হেফাজতে ইসলামের হুমকি এবং তার পাল্টায় সমাজের বিভিন্ন অংশ থেকে মৌলবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবির বিষয়ে সরকার কী পদক্ষেপ নেবে প্রশ্ন করেন সাংবাদিকরা। তথ্যমন্ত্রী বলেন, দেশে বহু বছর আগে থেকে বিভিন্ন জনের ভাস্কর্য রয়েছে, তখন কেউ প্রশ্ন তুলেননি। এখন এটি নিয়ে প্রশ্ন করা মানে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা।

অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, অনলাইন সংবাদমাধ্যম নিবন্ধন প্রক্রিয়ায় আবেদনকারীদের মধ্যে যাদের তথ্য-উপাত্ত পাওয়া যায়নি, সেগুলোর ব্যাপারে খুব শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। অনলাইন রেজিস্ট্রেন একটি প্রক্রিয়ায় করা হচ্ছে। সরকারের বিভিন্ন সংস্থার পক্ষ থেকে যেসব তথ্য-উপাত্ত দেওয়া হয়েছে, সেগুলোর ভিত্তিতে যেগুলো রেজিস্ট্রেশনের জন্য যোগ্য বিবেচিত, তাদের নাম ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে।

তিনি বলেন, অনেকগুলো অনলাইনের ক্ষেত্রে দেখা গেছে, তারা যেসব তথ্য-উপাত্ত দিয়েছে, সেটি সঠিক নয়। অনেকগুলোর ক্ষেত্রে অফিসের ঠিকানায় অফিস পাওয়া যায়নি, আবার যে ওয়েবসাইট ডোমেইন দেওয়া হয়েছে, সেগুলো চালু থাকে না, সেগুলোকে যোগ্য বিবেচিত হয়েনি। যোগ্যদের ধারাবাহিকভাবে তালিকা প্রকাশ করা হচ্ছে।

তথ্যমন্ত্রী বলেন, আগামীতে অনলাইন সংবাদপত্র করতে হলে অনুমতি নিতে হবে। যারা আবেদন করেছেন, তাদের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করার পর কেউ অনলাইন প্রকাশ করতে চাইলে সরকারের অনুমতি নিতে হবে। যারা এখনও নিবন্ধন পায়নি, তাদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। আরও কিছু দিন পর যাচাই করে আরও কিছু দেওয়া হবে বা ছাড়পত্র দেব এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।