তফসিল ঘোষণার আগে সমঝোতা চায় ইসলামপন্থী দলগুলো

তফসিল ঘোষণার আগে সমঝোতা চায় ইসলামপন্থী দলগুলো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা চায় খেলাফতে মজলিসসহ সমমনা ৬টি ইসলামপন্থী দল।

মঙ্গলবার (১৪ নভেম্বর) পল্টন এলাকায় খেলাফত মজলিসের কার্যালয়ে দলগুলো নীতি নির্ধারণী পর্যায়ের নেতাদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ দাবি জানানো হয়।

নেতারা বলেন, দেশে চলমান সংঘাত-সহিংসতার একমাত্র সমাধান হচ্ছে, নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন। রাজনৈতিক সমঝোতা ছাড়া তড়িঘড়ি তফসিল ঘোষণা হবে জাতির সাথে তামাশার সামিল। এ তামাশা বন্ধ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। কিন্তু সরকার জনগণের এ দাবির তোয়াক্কা না করে এক তরফা নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছে। এতে পরিস্থিতির আরও অবনতি হবে।

তারা আরও বলেন, সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করছে। শক্তি প্রয়োগ করে গ্রেপ্তার-নির্যাতন, জেল-জুলুমের মাধ্যমে বিরোধী কণ্ঠকে স্তব্ধ করে দিতে চায়। এর মধ্য দিয়ে দেশকে অনাকাঙ্ক্ষিত অনিশ্চয়তার দিকে নিয়ে যাওয়া হচ্ছে। আলেম-ওলামাসহ সাধারণ মানুষও হয়রানির শিকার হচ্ছে। সরকারকে জেল-জুলুম, হামলা-মামলা আর পেশিশক্তির খেলা বন্ধ করতে হবে। রাজনৈতিক দল ও জনগণের মতামতকে উপেক্ষা করে নির্বাচন কমিশন তড়িঘড়ি করে এক তরফা নির্বাচনের তফসিল ঘোষণা করলে জাতি তা মেনে নেবে না।

এসময় বৈঠকে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের গণহারে গ্রেপ্তার বন্ধ ও মাওলানা মামুনুল হক, মাওলানা মুনির হোসাইন কাসেমীসহ সকল আলেম-ওলামা ও কারাবন্দি বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি দাবি করা হয়। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের গণদাবি না মেনে তফসিল ঘোষণা করা হলে সমমনা দলসমূহের পক্ষ থেকে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন নেতারা।

আমিরে মজলিস মাওলানা আবদুল বাছিত আজাদের সভাপতিত্বে ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা আবদুর রব ইউসুফী, মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, বাংলাদেশে খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী, বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীন, মাওলানা মাহবুবুল হক, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, খেলাফত মজলিসের নায়েবে আমির মাওলানা সাখাওয়াত হোসাইন প্রমুখ।