নিরাপত্তার স্বার্থে ১০ দিন নগরে সমাবেশ না করার অনুরোধ আইজিপির

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন অনুষ্ঠানে অংশ নেওয়া বিদেশি রাষ্ট্রপ্রধান ও অতিথিদের নিরাপত্তার স্বার্থে নগরে আগামী ১৭ থে‌কে ২৬ মার্চ পর্যন্ত কোন ধরণের সভা-সমাবেশ না করার অনুরোধ জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। একই সাথে তিনি এই ১০ দিন নগরীতে ঢাকাবাসীকে চলাচল সীমিত রাখারও অনুরোধ করেছেন।

নিরাপত্তার স্বার্থে ১০ দিন নগরে সমাবেশ না করার অনুরোধ আইজিপির

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে অংশ নেওয়া বিদেশি রাষ্ট্রপ্রধান ও অতিথিদের নিরাপত্তার স্বার্থে নগরে আগামী ১৭ থে‌কে ২৬ মার্চ পর্যন্ত কোন ধরণের সভা-সমাবেশ না করার অনুরোধ জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। একই সাথে তিনি এই ১০ দিন নগরীতে ঢাকাবাসীকে চলাচল সীমিত রাখারও অনুরোধ করেছেন।

সোমবার রাজধানীর রাজারবাগ বাংলাদেশ পুলিশ সার্ভিস ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পুলিশ প্রধান বলেন, ‘আমরা কয়েক দিন পরেই বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে যাচ্ছি। সেই সঙ্গে জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিব শতবর্ষ উদযাপন করতে যাচ্ছি। করোনার সময়ে, আমাদের সঙ্গে পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধান যুক্ত হবে। এটি আমাদের জন্য সম্মানের বিষয়। ইতিমধ্যে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে ঢাকাবাসীকে অনুরোধ করা হয়েছে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ এই ১০ দিন শহরে প্রয়োজন না হলে চলাচল সীমিত রাখতে। ভিভিআইপিদের নিরাপত্তা প্রদান করা আমাদের রাষ্ট্রীয় কর্তব্য, দেশের কর্তব্য, জনগণের দায়িত্ব। যাঁরা আসছেন তাঁরা ১৮ কোটি মানুষের মেহমান। আমরা চাই জনগণ আমাদের এই মেহমানদের নিরাপত্তা প্রদানে সহায়তা করবে।’

আইজিপি বলেন, ‘ইতিমধ্যে এই ১০ দিন দেশবাসীকে আমাদের সহায়তা করার জন্য বলা হয়েছে। এই সময়ে যেকোনো প্রকার সভা-সমাবেশ করা থেকে বিরত থাকার জন্য ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। প্রয়োজন না হলে নগরবাসীকে চলাচল সীমিত রাখার জন্য অনুরোধ করা হচ্ছে। এর মধ্যে একটি বিসিএস পরীক্ষা (১৯ মার্চ) রয়েছে। আমরা সব মিলে নিরাপত্তার জন্য জনগণের সমর্থন চাই।’

অনুষ্ঠানে ১২৪ জন মেধাবী শিক্ষার্থীকে ১৩ লাখ ৬ হাজার টাকা বৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানে পুলিশ সদর দপ্ত‌রের অতিরিক্ত আইজিপি মঈনুর রহমান চৌধুরী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায়, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকৌশল নিউজ/শা