নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের দুই সদস্য গ্রেপ্তার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের দুই সদস্য গ্রেপ্তার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

গ্রেফতারকৃতরা হলো- মোঃ ফয়েজুর রহমান ওরফে ফয়েজ ওরফে আহমাদ আদনান (২৩) ও মোঃ চান মিয়া ওরফে শহিদুল ইসলাম চানু (২৬)।  এসময় তাদের কাছ থেকে ৪ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

বুধবার কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন এতথ্য নিশ্চিত করে জানান, মঙ্গলবার বেলা সোয়া ৬টার দিকে খিলগাঁও থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়।

সিটিটিসির কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ সূত্র জানায়, গ্রেপ্তারকৃতরা আনসার আল ইসলাম এর সক্রিয় সদস্য। তারা নাশকতার পরিকল্পনায় দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় এসে ঢাকার তালতলা খিলগাঁও এলাকায় সরকার ও রাষ্ট্রবিরোধী ধ্বংসাত্মক কর্মকান্ড পরিকল্পনায় লিপ্ত ছিলো। নাস্তিক, ব্লগার ও পুলিশ সদস্যদের উপর আক্রমণ করার উদ্দেশ্যে রেকি ও সার্বিক পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ঘটনাস্থলে মিলিত হয়েছিলো।

তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে অতি উগ্রবাদী বার্তা ছড়িয়ে আগ্রহীদের তালিকা করে এবং পরবর্তীতে তাদের সাথে সখ্যতা বৃদ্ধি করে।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন বলেন, গ্রেপ্তারকৃতরা একপর্যায়ে পরিপূর্ণ মগজ ধোলাই করে আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারি এড়াতে তাদের গোপন যোগাযোগ মাধ্যমে নিয়ে আসে। নাস্তিক, ব্লগার ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর নাশকতার পরিকল্পনা বাস্তবায়ন হলে তারা পরকালে সহজে জান্নাতে যেতে পারবে বলে তারা বিশ্বাস করত। 

গ্রেপ্তারকৃতদের থেকে উদ্ধারকৃত মোবাইলে গুরাবা মিডিয়া, আল হিকমাহ মিডিয়া, আল খিদমাহ মিডিয়া প্রকাশিত উগ্রবাদি বার্তা সম্বলিত পিডিএফ বইয়ের সফট কপি পাওয়া গেছে। যা আনসার আল ইসলাম সমর্থনে সন্ত্রাসী গোষ্ঠি/সংগঠনগুলো প্রচারে এবং মগজ ধোলাইয়ে ব্যবহার করত। ফেসবুকে উগ্রবাদী প্রচারণার মাধ্যমে সদস্য সংগ্রহ ও বাছাই করে বিভিন্ন রকম এ্যাপস এ যোগাযোগ রক্ষা করত।

তিনি আরো বলেন, গ্রেপ্তারকৃত ফয়েজ সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা এর ফাজিল ১ম বর্ষের ছাত্র। অপর গ্রেফতারকৃত চান মিয়া সোনাপুর ডিগ্রি কলেজ, সুধারাম এ এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেছে এবং সে পেইন্টিংয়ের কাজের আড়ালে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের কাজ করত।

এ ঘটনায় গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে খিলগাঁও থানার মামলা হয়েছে। গ্রেপ্তারকৃতদের রিমান্ডের আবেদনসহ আদালতে পাঠানো হয়েছে মর্মে পুলিশের এই কর্মকর্তা জানান।

প্রকৌশলনিউজ/এমআরএস