গৃহ পরিচারিকার প্রতি দৃষ্টিভঙ্গি বদলানোর আহ্বান

গৃহ পরিচারিকার প্রতি দৃষ্টিভঙ্গি বদলানোর আহ্বান

গৃহ পরিচারিকাদের অধিকার, সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে তাদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি, সচেতনতা বৃদ্ধি, আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থণ ও গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালাকে আইনে পরিনত করার আহ্বান জানিয়েছেন ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। 

বুধবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ(বিলস) আয়োজিত “গৃহ শ্রমিকের সুরক্ষা ও মর্যাদা নিশ্চিতকরণ এবং নির্যাতন প্রতিরোধ: বর্তমান পরিস্থিতি ও করণীয়” শীর্ষক সেমিনারে বক্তারা এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ মুজিবুল হক বলেন, গৃহশ্রমিকদের একটি বড় অংশ শিশু। বাংলাদেশের আইন অনুযায়ী শিশুদের কোন ধরনের শ্রমে নিযুক্ত করা যাবে না। যারা শিশুদের গৃহ শ্রমিক হিসেবে নিয়োগ দেন তাদের ভাবতে হবে এটা ঠিক করছেন কিনা? তিনি বলেন গৃহ শ্রমিকদের জন্য একটি নীতিমালা ২০১৫ সালে প্রণয়ন করা হলেও তারা এখনও নানাভাবে নির্যাতনের শিকার হয়ে আসছে। গৃহ শ্রমিকদের নির্যাতন বন্ধে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

বিলস'এর ভাইস চেয়ারম্যান শিরীন আখতারের সভাপতিত্বে এবং গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন এর সঞ্চালনায় সেমিনারে আরো বক্তব্য রাখেন,  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূঁইয়া, স্বাগত বক্তব্য রাখেন বিলস্ মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান, অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিলস যুগ্ম মহাসচিব ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ প্রতিনিধি শাকিল আখতার চৌধুরী, সুনীতি প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ও অভিনেত্রী দীপা খন্দকার, মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী, আইন ও শালিস কেন্দ্রের সিনিয়র স্টাফ-লইয়ার অ্যাডভোকেট আসমা খানম, হ্যালোটাস্কের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হাসান লিখন,  ব্র্যাকের টিভিইটি সাপোর্ট এন্ড ডিসেন্ট ওয়ার্ক স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের সিনিয়র ম্যানেজার কনক লতা, লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আতাউর রহমান প্রমুখ।