বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী রাজাপাকসে

দু’দিনের রাষ্ট্রীয় সফরে আজ এখানে পৌঁছে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসা বলেছেন, তিনি বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারে প্রত্যাশায় রয়েছেন।

বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী রাজাপাকসে

দু’দিনের রাষ্ট্রীয় সফরে আজ এখানে পৌঁছে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসা বলেছেন, তিনি বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারে প্রত্যাশায় রয়েছেন।

তিনি ঢাকার উদ্দেশে কলম্বো ছাড়ার আগে এক টুইট বার্তায় বলেন, ‘আমাদের দু’দেশের পারস্পরিক কল্যাণের লক্ষ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারের সাথে সম্পৃক্ততা বাড়ানোর প্রত্যাশা করছি।’

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী আজ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছলে তাকে লাল গালিচা সম্বর্ধনা দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে যোগ দেবেন।

ঢাকায় আসার পরপরই রাজাপাকসে টুইট করেন, ‘ঢাকা পৌঁছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা ও গার্ড অব অনার পেলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাগত জানিয়েছেন।’

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী আরো বলেন, তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হতে পেরে সম্মানিত হয়েছেন এবং পরের দু’দিনের উৎসব ও আলোচনার প্রত্যাশায় রয়েছেন।

সফরসূচির অংশ হিসাবে রাজাপাকসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তক অর্পণ করেন।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বেলা সাড়ে ৪ টায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন।

তিনি সন্ধ্যা সাড়ে ৭ টায় এখানে হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বল রুমে শেখ হাসিনা আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভোজসভায় অংশ নেবেন।

রাজাপাকসে শনিবার সকাল ১০টায় ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানাবেন।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

আলোচনার পরে সকাল ১১টা ৪০ মিনিটে দুই সরকার প্রধানের উপস্থিতিতে দু’দেশের মধ্যে একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিকেল ৫টায় বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রকৌশল নিউজ/সূত্র-বাসস