বিদায় অপয়া ২০২০

আজকের সূযাস্তের মধ্য দিয়ে বিদায় নিলো অভিশাপ্ত এক খ্রিষ্টীয় বছর ২০২০। বছরটি পৃথিবীকে দিয়েছে মহামারির তান্ডব, মৃত্যুর মিছিল, কর্মহারা জীবন ও অনিশ্চিত ভবিষ্যৎ।

বিদায় অপয়া ২০২০

আজকের সূযাস্তের মধ্য দিয়ে বিদায় নিলো অভিশাপ্ত এক খ্রিষ্টীয় বছর ২০২০। বছরটি পৃথিবীকে দিয়েছে মহামারির তান্ডব, মৃত্যুর মিছিল, কর্মহারা জীবন ও অনিশ্চিত ভবিষ্যৎ। 

২০২০ ছিল যুদ্ধ, হানাহানি দূর্ভিক্ষ ও প্রাকৃতিক বির্পযয়ের বছর। এ পরিস্থিতির মধ্যই রাত পেরিয়ে ভোরের সূর্য্য পৃথিবীর বুকে নিয়ে আসবে আরেকটি নতুন বছর। আর নতুন বছর নিয়ে মানুষ আশায় বুক বাঁধবে। শুরু করবে করোনা মুক্ত ঝলমলে একটি বিশ্বগড়ার প্রত্যয় নিয়ে পথচলা।

কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন, "ফোটে যে ফুল আধাঁর রাতে, ঝরে ধুলায় ভোর বেলাতে, আমায় তারা ডাকে সাধে আয় রে আয় সজল করূণ নয়ন তোলো, দাও বিদায়.....।" সব বিদায়ের সঙ্গে লুকিয়ে আছে আনন্দ বেদনার কাব্য। ২০২০ সাল বিদায়ের ক্ষণেও সেই একই কথা বাঁজবে সবার অন্তরে। রাত ১২টা পেরুতেই শুরু হবে নতুন খ্রিষ্টীয় বছর ২০২১। আর ভোর বেলাতেই উদয় হবে নতুন বছরের নতুন সূর্য্য। 

আমাদের জীবনের সব কর্মকান্ড সাধারণত ইংরেজি সালের গননায় হয়। তাই খ্রিষ্টীয় বছর বিশেষ গুরুত্ব বহন করে। সেই বিবেচনায় বিদায়ী বছরটা কেমন গেল তার হিসেব কষবেন সবাই। ভাল মন্দ, আনন্দ বেদনার স্মৃতিগুলো আরো একবার রোমন্থন করবেন। কিন্ত ২০২০ সালটা ইতিহাসের পাতায় থেকে যাবে এক অপয়া বছর হিসেবেই। 

বিদায়ী বছরে চীন থেকে ছড়ানো মহামারী করোনাভাইরাস ২ কোটিরও বেশী মানুষকে আক্রান্ত করেছে। কেড়ে নিয়েছে ১৮ লাখ তাজা প্রাণ। কাজ হারিয়ে সর্বশান্ত হয়েছেন কোটি কোটি মানুষ মানুষ। বন্ধ হয়েছে সারা বিশ্বের আকাশ যোগাযোগ। 

বিদায়ী বছরেই করোনাভাইরাস প্রতিরোধে অন্তত তিনটি টিকা আসলেও ভাইরাসটি তার শক্তি বাড়াতে রুপ বদল করছে বারবার। এ কারণে মহামারি দূর হওয়ার আশার ভিতরেও হতাশার কালো মেঘেও ছেয়ে আছে বিশ্বজুড়ে। করোনা ভাইরাস মানুষকে ঘরবন্দী করেছে, শিখিয়েছে  এক নতুন জীবনের অভ্যাস। 

শুধু কি মহামারি প্রকৃতিক বির্পযয়েও ২০২০ সাল ছিল বাজে একটা বছর। সবচেয়ে বেশী সাইক্লোন,  ঘূর্ণিঝড়, দাবানল, ভূমিকম্প, ভূমিধবস হয়েছে এই বছরেই। ভয়াবহ মাত্রায় গলেছে মেরূর অঞ্চলের বরফ। এক অস্ট্রেলিয়ার দাবানলেই নিশ্চিহৃ হয়েছে কয়েক কোটি প্রাণী। এ যেন পৃথিবীর জন্য এক অশনী সংকেত।

জীবনে মানুষ বাঁচে আশা নিয়ে। তাই ভালো কিছুর আশায় বিদায় অপয়া বছর ২০২০।