প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারালো ভারত

প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারালো ভারত

ক্যানবেরায় প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছে ভারত। ম্যাচটিতে ভারতের জয়ের নায়ক দুজন, রভিন্দ্র জাদেজা ও ইউযভেন্দ্র চাহাল। এরফলে তিন ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজে ভারত এগিয়ে গেলো ১-০ এ।

প্রথমে ব্যাট করে ভারতের সংগ্রহ দাড়ায় ১৬১ রান। জাদেজা ব্যাট হাতে ২৩ বলে ৪৪ করে ভারতকে নিয়ে গিয়েছিলেন ১৬১ রানে। আর চাহাল নিয়েছেন অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ ও ম্যাথু ওয়েডের উইকেট; যার বদৌলতে ভারত জেতে ১১ রানে। অথচ দুজনের মধ্যে কেবল একজন ছিলেন ভারত একাদশে।

ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পান জাদেজা। আর তাতেই দ্বিতীয় ইনিংসে কনকাশন বদলি হিসেবে ভারত নামায় চাহালকে। জাদেজার ব্যাটে পাওয়া লড়াই করার মত পুঁজি তাই ভারত এরপর রক্ষা করে চাহালের সাহায্যে, তিন ম্যাচের সিরিজে এগিয়ে যায় ১-০ এ।

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অজি কাপ্তান অ্যারন ফিঞ্চ। শিখর ধাওয়ানকে তৃতীয় ওভারেই ফিরিয়ে স্বাগতিকদের এগিয়ে দেন পেসার মিচেল স্টার্ক।

অধিনায়ক ভিরাট কোহলি ও সাঞ্জু স্যামসনের সঙ্গে দুটি জুটি গড়ে বিপর্যয় সামাল দেন কেএল রাহুল। নিজের ফিফটি তুলে নেন ৩৭ বলে।

কিন্তু এরপর মাত্র ১৭ বলের ব্যবধানে রাহুল, স্যামসন ও মনিশ পান্ডেকে হারিয়ে বিপদের মুখে পড়ে ভারত। ১৭তম ওভারে হার্দিক পান্ডিয়াও বিদায় নিলে, অল্প রানেই গুটিয়ে যাওয়ার পথে ছিল ভারত।

সেখান থেকে তাদের উদ্ধার করেন রভিন্দ্র জাদেজা। ২৩ বলে অপরাজিত ৪৪ রানের দারুণ ইনিংস খেলে ভারতকে পৌছে দেন ১৬১ রানে। তার এই ইনিংসে ছিলো পাঁচটি চার ও একটি ছয়।

অস্ট্রেলিয়ার হয়ে তিনটি উইকেট শিকার করেন মোয়েজেস এনরিকেস, দুটি উইকেট পান স্টার্ক। একটি করে উইকেট পান মিচেল সোয়েপসন ও অ্যাডাম জ্যাম্পা।

জবাবে দারুণ শুরু করেছিলো অস্ট্রেলিয়া। ফিঞ্চ ও ডারসি শর্ট মিলে পাওয়ারপ্লেতে রান তুলেছিলেন ৫৩। সপ্তম ওভারেই অবশ্য জীবন পেয়েছিলেন দুজনই। প্রথমে পয়েন্টে ফিঞ্চের ক্যাচ ছাড়েন মনিশ। তার পরের বলে শর্টের সহজ ক্যাচ ছাড়েন ভারত অধিনায়ক কোহলি।

তবে তাতে লাভ হয়নি খুব। হার্দিকের দারুণ ক্যাচে চাহাল আউট হন পরের ওভারেই। নিজের পরের ওভারে চাহাল বিদায় করেন স্মিথকেও।

তার পরের ওভারেই গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন নটরাজন। আম্পায়ার প্রথমে আউট না দিলেও, ভারতের রিভিউয়ে সিদ্ধান্ত পরিবর্তন করতে বাধ্য হন তিনি।

বাকিটা সময় রান পেতে কঠিন সময় পার করেছে অস্ট্রেলিয়া, সঙ্গে খুইয়েছে একের পর এক উইকেট। তাতেই আস্কিং রেট বাড়তে বাড়তে এক সময় চলে গেছে নাগালের বাইরে।

পাঁচ ওভারে যেখানে লাগতো ৪৯, শেষ তিন ওভারে সেই সমীকরণ চলে আসে তিন ওভারে ৪০ রানে। বাকি ১৮ বলে মাত্র ২৮ রান নিতে পারে অস্ট্রেলিয়া। তাতেই সিরিজের প্রথম ম্যাচ ভারত জিতে নেয় ১১ রানে।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন নটরাজন ও চাহাল। একটি উইকেট পান দীপক চাহার।