ভারতের নাগপুরে জরুরি অবতরণ করল বাংলাদেশ বিমান

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ভারতের নাগপুরে জরুরি অবতরণ করেছে। ফ্লাইটের যাত্রী ও ক্রুরা সবাই অক্ষত ও নিরাপদ আছেন।

ভারতের নাগপুরে জরুরি অবতরণ করল বাংলাদেশ বিমান
ফাইল ছবি

মাস্কাট থেকে ঢাকার উদ্দেশে উড্ডয়ন করার পর পথিমধ্যে পাইলট হৃদরোগে আক্রান্ত হবার কারণে ভারতের নাগপুরে জরুরি অবতরণ করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

শুক্রবার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২২ ফ্লাইটটি ওমানের মাস্কাট থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়।

মাস্কাট থেকে উড্ডয়ন করা বিমানটির ৪৬ বছর বয়সি ক্যাপ্টেন নওশাদ ১১টার দিকে রায়পুরের কাছাকাছি হালকা অসুস্থতা বোধ করেন। বিষয়টি আঁচ করতে পারেন বিমানের সেকেন্ড পাইলট। এ সময় দ্রুতই পরিস্থিতির গুরুত্ব আঁচ করে তিনি এবং সহকারী পাইলট কলকাতা এটিসির সঙ্গে যোগাযোগ করেন। পরে নাগপুর বিমানবন্দরে জরুরি ভিত্তিতে ওই বিমানটিকে অবতরণ করানো হয়।

অন্যদিকে সেকেন্ড পাইলটের সতর্কতায় বিমানটি অক্ষত রয়েছে। ফ্লাইটটি মহারাষ্ট্র রাজ্যের নাগপুর বিমানবন্দরে জরুরি অবতরণের পর তাকে দ্রুত ককপিট থেকে বের করে স্থানীয় হোপ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিমানের সব যাত্রীরাও সুস্থ আছেন বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দিল্লি অফিসের কান্ট্রি ম্যানেজারকে জরুরিভিত্তিতে যাত্রী, ক্রু ও ফ্লাইটের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা করতে নাগপুরে পাঠানো হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে বিমানের সিডিউল ফ্লাইটের মাধ্যমে আট সদস্যের একটি উদ্ধারকারী দলকে নাগপুরে পাঠানো হচ্ছে। সেখান থেকে আজ রাতেই যাত্রীসহ 'বিজি ০২২' ফ্লাইটটি ঢাকায় এসে পৌঁছাবে বলে আশা করছে বিমান বাংলাদেশ।

পাইলট নওশাদ, যিনি পৌনে ৫ বছর আগে একটি ফ্লাইট দক্ষতার সঙ্গে নিরাপদে জরুরি অবতরণ করাতে পারায় তাকে পেশাগত দক্ষতা ও নৈপুণ্যের প্রশংসা করে স্বীকৃতি দিয়েছিল আন্তর্জাতিক পাইলট অ্যাসোসিয়েশন।

বিমানটি অবতরণের সময় জানা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে জরুরি অবতরণ করেছে বিমানের ফ্লাইট। একজন যাত্রী বলেন, 'মাস্কাটে আমাদের ৪ ঘণ্টা অপেক্ষা করিয়ে সাড়ে ৬টায় প্লেনে তোলা হয়। তবে প্লেনটি পুশ ব্যাক করার সময় ইঞ্জিনে ত্রুটি ধরা পড়ে। পরে নাগপুরে জরুরি অবতরণ করে।'

প্রকৌশলনিউজ/সু