ভ্যাকসিন উৎপাদন নিয়ে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সমঝোতা

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ফর্মুলা গোপন রাখার শর্তে রাশিয়ার টিকা বাংলাদেশে প্রস্তুতের জন্য সমঝোতা হয়েছে। এ সমঝোতা রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ে হয়েছে।

ভ্যাকসিন উৎপাদন নিয়ে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সমঝোতা
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ফর্মুলা গোপন রাখার শর্তে রাশিয়ার টিকা বাংলাদেশে উৎপাদনের জন্য সমঝোতা হয়েছে। সেই সাথে মন্ত্রী আরো জানান, রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ বিষয়ে একটি  সমঝোতা হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) মন্ত্রীর মিন্টো রোডের সরকারি বাসভবনে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত এখনও জানায়নি তারা টিকা দেবে না। আমরা টিকার অপেক্ষায় আছি। ড. মোমেন বলেন, ইতিমধ্যে চীন তাদের তৈরি ৫ লাখ টিকা উপহার দেওয়ার কথা বলেছে।

তিনি জানান, চীনে যে বাংলাদেশি শিক্ষার্থীরা পড়াশোনা করছেন ও যারা দেশটিতে ব্যবসা করেন তারা চীনের তৈরি টিকা নিতে চায়। এর আগে বাংলাদেশে চীনের নাগরিক এবং রূপপুরে পারমাণবিক প্লান্টে রাশিয়ার নাগরিকদের তাদের দেশের তৈরি টিকা দিতে অনুমতি দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি জানতে পেরেছি কিছু ভারতীয় নেপালে গিয়ে চীনের তৈরি টিকা নিচ্ছেন। কারণ হিসেবে এই ভারতীয়রা চীনে ব্যবসা করার জন্য ওই দেশে যান বলে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিকা সংরক্ষণাগার নির্মাণে চীনের প্রস্তাবে সম্মত হয়েছে বাংলাদেশ।