মোদিকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকাল সাড়ে দশটার দিকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান। বেলা ১১টার দিকে তিনি প্লেন থেকে নামেন তিনি।

মোদিকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকাল সাড়ে দশটার দিকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান। বেলা ১১টার দিকে প্লেন থেকে নামেন তিনি।

ঢাকায় নামার পর প্রধানমন্ত্রী মোদিকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। পরে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিমানবন্দরে গার্ড অব অনার দেওয়া হয়, বাজানো হয় দুই দেশের জাতীয় সংগীত।

নরেন্দ্র মোদি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকায় আসা পঞ্চম বিশ্ব নেতা। করোনা মহামারি শুরুর পর এটাই তার প্রথম বিদেশ সফর।

২৭ মার্চ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন তিনি। সফরের প্রথম দিন সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করতে যাবেন তিনি।

বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে বক্তৃতা করবেন মোদি। সফরের দ্বিতীয় দিন ২৭ মার্চ সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধি সৌধে শ্রদ্ধা জানাবেন।

পরে একই দিনে ঢাকার বাইরে সাতক্ষীরা এবং গোপালগঞ্জে দুটি মন্দির পরিদর্শন করবেন। ২৭ মার্চ বিকেলে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হবে।

ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরে দুই দেশের মাঝে ৫টি সমঝোতা চুক্তি স্বাক্ষরের প্রত্যাশা করা হচ্ছে। ২৭ মার্চ সন্ধ্যা সোয়া ৭টায় দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন মোদি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিদেশি অতিথিদের মধ্যে বাংলাদেশে সবার আগে এসেছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সোলিহ ১৭ মার্চ। একদিন পর ১৯ মার্চ দু’দিনের সফরে বাংলাদেশে আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে।

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী দু’দিনের সফরে ঢাকা আসেন ২২ মার্চ। অন্যদিকে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ বাংলাদেশে সফর করেন।