শিশুর সুরক্ষায় ব্রিটিশ কাউন্সিল

শিশুর সুরক্ষায় ব্রিটিশ কাউন্সিল
আনিশা জান্নাত

শিশুর সুরক্ষায় বাবা-মা থেকে সারাবিশ্ব আজ সোচ্চারিত। যে কোনো সুবিধার কথা আসলেই সর্বপ্রথম যে দুটি শব্দ উচ্চারিত হয় তা হলো নারী এবং শিশুর নিরাপত্তা। শিশুর ভবিষ্যত  নিশ্চিত করতে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের পাশাপাশি দেশীয় বিভিন্ন সংগঠনও প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তেমনি এক সংগঠন ব্রিটিশ কাউন্সিল। 

ব্রিটিশ কাউন্সিল বিশ্বাস করে প্রতিটি শিশুর মধ্যেই সম্ভাবনা আছে এবং পৃথিবীর যেখানেই হোক না কেন, প্রতিটি শিশুই গুরুত্বপূর্ণ । সবকিছুতেই শিশুরা অগ্রাধিকার পাবে যেহেতু  জ্ঞান ও চিন্তা বিনিময়ের ক্ষেত্রে তাদের অনন্য এক সততা এবং আগ্রহ আছে যা ভবিষ্যতে বিশ্বব্যাপী একটি অর্থপূর্ণ আস্থার ক্ষেত্র গড়ে তুলতে ও দীর্ঘস্থায়ী পরিবর্তন সাধন করতে সম্ভবপর হবে।

শিশুর সুরক্ষা প্রত্যেকেরই দায়িত্ব। যে সকল শিশুরা বিভিন্নভাবে আমাদের কার্যক্রমের সাথে জড়িত তাদের প্রতি আমাদের মৌলিক কর্তব্যসমুহ সম্পর্কে ওয়াকিবহাল ব্রিটিশ কাউন্সিল। তারা মনে করে তাদেরকে যেকোনো ধরণের নির্যাতনের হাত থেকে রক্ষাও তাদের কর্তব্য। যেসব দেশে ব্রিটিশ কাউন্সিল কাজ করছি সেখানকার শিশু সুরক্ষা আইন এবং জাতিসংঘের শিশু অধিকার সনদ (UNCRC), ১৯৮৯ এর সাথে সামঞ্জস্য রেখে তারা এই লক্ষ্যটি অর্জন করার চেষ্টা করে।  জাতিসংঘ সনদটি একটি আন্তর্জাতিক আইনি অবকাঠামো যা শিশুদের নির্দিষ্ট অধিকার নিয়ে কাজ করে।

শিশুদের ব্যাপারে ব্রিটিশ কাউন্সিলের স্পষ্ট অবস্থান হলো, প্রতিটি শিশুরই সকল ধরণের নির্যাতন থেকে সুরক্ষা পাবার অধিকার আছে, যা মূলত জাতিসংঘের শিশু অধিকার সনদ (UNCRC) ১৯৮৯-এর ১৯ নং অনুচ্ছেদে বলা হয়েছে। UNCRC, ১৯৮৯ অনুযায়ী ১৮ বছরের নিচে সকল মানবসন্তানই শিশু ব্রিটিশ কাউন্সিল শিশু বলে গণ্য করে, সে যেখানে বাস করছে বা তার দেশে সাবালকত্বের বয়সসীমা যাই হোক না কেন।