সাকিব-লিটনের ব্যাটে স্বস্তিতে বাংলাদেশ

চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের ১ম টেস্টের ১ম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৪২ রান।

সাকিব-লিটনের ব্যাটে স্বস্তিতে বাংলাদেশ

চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের ১ম টেস্টের ১ম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৪২ রান। 

সকালে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুভসূচনা করতে পারেনি টাইগাররা। দলীয় মাত্র ২৩ রানে সাজঘরে ফিরে যান অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল। তার ব্যক্তিগত সংগ্রহ মাত্র ৯ রান। এরপর আশার আলো দেখিয়েছিলেন নাজমুল শান্ত ও তরুণ ওপেনার সাদমান ইসলাম। তাঁদের জুটিতে আসে ৪৩ রান। কিন্তু ক্রিজে সেট হয়েও অধৈর্য্য হয়ে উঠেন শান্ত। ফলাফল হিসেবে রান আউট হয়ে ফিরে যান দলীয় ৬৬ রানে। তার ব্যক্তিগত সংগ্রহ ২৫ রান।

অধিনায়ক মুমিনুল হকও ক্রিজে টিকে ছিলেন দীর্ঘ সময়। তবে শেষ পর্যন্ত স্পিনার ওয়ারিকানের বলে ক্যাম্পবেলের হাতে ক্যাচ তুলে দিয়ে উইকেট বিলিয়ে দেন তিনি। তার আগে ৯৭ বল মোকাবেলায় মুমিনুল সংগ্রহ করেন ২৬ রান। 

দীর্ঘদিন পর টেস্ট খেলতে নামা তরুণ ওপেনার সাদমান ইসলাম লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। অভিষেক টেস্টে ফিফটি হাঁকানো এই ব্যাটসম্যান ৫ টেস্ট পর আবারো পেলেন ফিফটির দেখা। তবে বিতর্কিত এক আউটে বিদায় নিতে হয়েছে তাকে। ১৫৪ বলে ৫৯ রানের ইনিংসটি শেষ হয় ওয়ারিকানের এলবিডব্লিউ'র ফাঁদে পড়ে। তবে পরে দেখা যায়, রিভিউ নিলে বেঁচেই যেতেন সাদমান।

১৩৪ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশকে আস্থার প্রতিদান দিয়েছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। তাঁরা গড়েন ৫৯ রানের জুটি। তবে দিনের শেষ সেশনে এসে বিদায় নেন মুশফিকুর। ওয়ারিকানের বল ব্যাটের কানায় লেগে চলে যায় স্লিপে দাঁড়ানো রাহকিম কর্নওয়ালের হাতে। ৩৮ রান করে বিদায় নেন মুশফিক। দলের রান তখন ১৯৩।

তবে শেষবিকেলে আর কোন বিপর্যয় ঘটেনি। সাকিব আল হাসান আর লিটন দাস পার করেছেন ১ম দিনের বাকি অংশ। সাকিব অপরাজিত আছেন ৩৯ রানে আর লিটন ৩৪ রানে। ৬ষ্ঠ উইকেট জুটিতে দু'জনের সংগ্রহ এখন পর্যন্ত ৪৯ রান। আগামীকাল দলকে বড় সংগ্রহ পাইয়ে দিতে আবারো মাঠে নামবেন এই দু'জন। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১ম দিনে ৩টি উইকেট শিকার করেছেন স্পিনার ওয়ারিকান। ১টি উইকেট গেছে কেমার রোচের দখলে। 

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংসঃ ৯০ ওভারে ২৪২/৫ (সাদমান ৫৯, তামিম ৯, নাজমুল ২৫, মুমিনুল ২৬, মুশফিকুর ৩৮, সাকিব ৩৯*, লিটন ৩৪*; রোচ ১/৪৪, গ্যাব্রিয়েল ০/৫১, কর্নওয়াল ০/৫৬, মেয়ার্স ০/১৬, ওয়ারিকান ৩/৫৮, ব্রাথওয়েইট ০/১৩)