২০২২ সালের মধ্যে পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প উদ্বোধন: কাদের

২০২২ সালের জুনের মধ্যে পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

২০২২ সালের মধ্যে পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প উদ্বোধন: কাদের

২০২২ সালের জুনের মধ্যে পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে প্রেস ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ দীর্ঘ প্রায় ১২ বছর ক্ষমতায় থেকে মানুষকে কী দিতে পেরেছে এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সরকারের যে দায়িত্বটি আমি পালন করছি সেখানে চারটি মেগা প্রজেক্ট আছে, সেগুলো দ্রুত এগিয়ে যাচ্ছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল, পদ্মা সেতু ও কর্ণফুলী টানেলের কাজ এগিয়ে চলছে। সবগুলো আগামী বছর উদ্বোধন করতে পারবো, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, নির্বাচনী ইশতেহারে জনগণকে যে প্রতিশ্রুতি আমরা দিয়েছি সেগুলো বাস্তবায়ন করা মূল চ্যালেঞ্জ। করোনা মহামারী সারাবিশ্বকে মৃত্যু উপত্যকায় পরিণত করেছে। শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে একদিকে করোনা মোকাবিলা করছি এবং অন্য দিকে অর্থনীতি সচল রেখেছি। যার ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলার হয়েছে, প্রবৃদ্ধি আশানুরূপ জায়গায় আছে। সবদিক থেকে আমরা আগাচ্ছি, ডিজিটাল বাংলাদেশের দিকে আগাচ্ছি। করোনার জন্য অনেকে কাজ হারিয়েছে বেকার হয়েছে, তাদের পুনর্বাসন করা এবং কাজ দেয়া একটা চ্যালেঞ্জ। আমাদের ইশতেহারে আছে বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা।আমরা সেটা নিয়েও কাজ করছি।

দীর্ঘদিন একটি সরকার ক্ষমতায় থাকলে সেখানে স্বেচ্ছাচারিতা বেড়ে যেতে পারে- এ বিষয়টি আপনি কীভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, কিছু লোক তো খারাপ আছে। ক্ষমতায় থেকে ক্ষমতার দাপট দেখায় তাদের ব্যাপারে আমরা সতর্ক। যারা ক্ষমতার দাপট দেখাবে, আমরা কিন্তু তাদের শাস্তি দিয়েছি। তবে শাস্তি শুধু বহিষ্কার করা নয়। অনেকেই অনেক বড় জায়গায় থাকে, সেখান থেকে ছিটকে পড়ে। দল বিভিন্নভাবে শাস্তি দিতে পারে। শাস্তির প্রক্রিয়ার ধরন নতুন করোনার ধরনের মতো। শাস্তিরও নতুন ধরন আছে, আমরা বিভিন্ন প্রক্রিয়ায় শাস্তি দিতে পারি। একজন একটা বিশাল জায়গায় আছে, সেখান থেকে তাকে সরিয়ে দেওয়াটা কি শাস্তি নয়? 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক ও বর্তমান দুই মেয়রের মধ্যে বাহাস চলছে, সে বিষয়টি কীভাবে দেখছেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এখানে আইনগত বিষয়টি এসেছে, আর বিষয়টি এখন বিচারাধীন, তাই আমি এ বিষয়ে কিছু বলতে চাই না। যেহেতু এ মামলা আদালতে চলে গেছে।

কাদের বলেন, আজ সৈয়দ আশরাফের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তার স্মৃতিচারণ করছি। তিনি আওয়ামী লীগ নেত্রীর প্রতি আস্থাশীল ছিলেন, তিনি দলের জন্য অনেক কাজ করেছেন আমি আজ তাকে পরম শ্রদ্ধাভরে স্মরণ করছি। পাশাপাশি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ অসুস্থ, তিনি আমার এলাকার মানুষ। তার দ্রুত আরোগ্য কামনা করছি।