৩০ সম্পাদকের কাছ থেকে ফেরত আসা উপন্যাস জিতে নিলো ‘বুকার‘ পুরস্কার

৩০ সম্পাদকের কাছ থেকে ফেরত আসা উপন্যাস জিতে নিলো ‘বুকার‘ পুরস্কার

প্রকাশের আগে ৩০ সম্পাদকের কাছ থেকে ফেরত এসেছিল উপন্যাসটি । বলছি এবছরের বুকার পুরস্কার জেতা ‘শোগি বেইন’ উপন্যাসের কথা। প্রথম উপন্যাসেই বুকার পুরস্কার জিতেছেন স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট।  

‘শোগি বেইন’ উপন্যাসটি মূলত আত্মজৈবনিক। আত্মজীবনী ঘরানার এই উপন্যাসটি আশির দশকের গ্লাসগো শহরে বেড়ে ওঠা এক বালককে কেন্দ্র করে গড়ে উঠেছে। তবে সবচেয়ে অবাক করা তথ্য হচ্ছে ‘শোগি বেইন’ উপন্যাসটি আমেরিকার গ্রোভ আটলান্টিক এবং লন্ডনের পিকাডোরের মাধ্যমে প্রকাশিত হবার পূর্বে ৩০ জন সম্পাদকের কাছ থেকে ফেরত এসেছিলো। 

পুরস্কার জয়ের পর লেখক ডগলাস স্টুয়ার্ট তার অভিব্যক্তিতে জানান, মাকে ছাড়া আমার এই কাজ সম্ভব হতো না, এমনকি আমি এই জায়গায় আসতে পারতাম না’। তিনি তার বক্তব্যে গ্লাসগোবাসীদের ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, এখন থেকে ফুল-টাইম লেখক হবো, এবং পুরস্কারের টাকা দিয়ে গ্লাসগোতে ফিরে যাওয়ার চেষ্টা করবো। ডগলাস স্টুয়ার্টের জন্ম এবং বেড়ে ওঠা গ্লাসগোতে। তিনি লন্ডনের রয়েল কলেজ অফ আর্ট থেকে স্নাতক পাশ করার পর ফ্যাশন ডিজাইনিং-এ কাজ করতে নিউ ইয়র্কে চলে আসেন। ইতোমধ্যে ডগলাস স্টুয়ার্ট তার দ্বিতীয় উপন্যাস লেখা শেষ করেছেন।