ঢাকা ডেন্টাল কলেজের ব্যতিক্রমী সংবর্ধনা

ঢাকা ডেন্টাল কলেজের ব্যতিক্রমী সংবর্ধনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা ডেন্টাল কলেজ থেকে বিভিন্ন পেশাগত পরীক্ষায় মেধাস্থান অর্জনকারী এবং বিভিন্ন বিষয়ে অনার্স শেষ করা শিক্ষার্থীদের ‘প্রিন্সিপাল অ্যাওয়ার্ড ২০২৩’ প্রদান করা হয়েছে।

আজ ঢাকা ডেন্টাল কলেজ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এক জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল কলেজ মিলনায়তনে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও প্রতিষ্ঠানটির অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ হুমায়ূন কবীর বুলবুলের সভাপতিত্বে এ এওয়ার্ড অনুষ্ঠিত হয়।

হুমায়ূন কবীর বলেন, ‘শিক্ষার্থীদের অনুপ্রেরণা যোগাতে, উৎসাহ প্রদানে, পড়াশোনায় আরো মনোযোগ বাড়াতে আমরা এ প্রিন্সিপাল অ্যাওয়ার্ড নামে অনুষ্ঠানটি করে থাকি। ২০১৯ সালে এটি আমরা শুরু করি। করোনা পরবর্তীতে এবার ২০২৩ সালে মোট ১১১ জন শিক্ষার্থী প্রিন্সিপাল অ্যাওয়ার্ড পায়। এখানে ২০১৪-১৫ সেশন থেকে ২০২১-২২ সেশন অর্থাৎ ডি- ৫৩, ডি-৫৪, ডি-৫৫, ডি-৫৬, ডি-৫৭, ডি-৫৮ ব্যাচের শিক্ষার্থীরা এ পুরস্কার অর্জন করে।’

অধ্যাপক হুমায়ুন কবীর বুলবুল আরো বলেন, ‘আমাদের প্রতিষ্ঠান র্যাগিংমুক্ত, সন্ত্রাস মুক্ত, মাদকমুক্ত, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে উন্মুক্ত মননশীল বুদ্ধির চর্চায় ছেলেমেয়েরা তাদের অবদান রাখছে, নির্মল একাডেমিক কার্যক্রমের পাশাপাশি তারা কো-কারিকুলাম অ্যাক্টিভিটেতে, কালচারাল প্রোগ্রামে যথেষ্ট অগ্রবর্তী ভুমিকা পালন করছে।’

প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা এমন আয়োজনে কর্তৃপক্ষকে ধন্যবাদ জানায়। তারা জানান, আমরা অনেক বেশি আনন্দিত উল্লাসিত এবং অনুপ্রাণিত। এমন আয়োজন অনুপ্রেরণার, এর ফলে সাধারণ ছাত্র ছাত্রীদের ইনোভেশনে ক্রীড়ানক হিসাবে কাজ করবে।

শিক্ষকরা এ ধরনের প্রোগ্রামে উৎসাহ দেওয়ার পাশাপাশি, শিক্ষকদের কার্যক্রমের উপর ভিত্তি করে তাদেরকেও এ রকম অ্যাওয়ার্ড ব্যবস্থা করার জোর দাবি জানায়। তারা তাদের বক্তব্যে বলেন, শিক্ষকদেরকে পুরস্কৃত করা হলে কর্মক্ষেত্রেও তারাও অনেক বেশি কার্যকারি ভুমিকা রাখতে পারবে, যাতে শিক্ষার মান অনেক গুণ বেড়ে যাবে।

শিক্ষকদের এ প্রস্তাবে ডা. হুমায়ুন কবির বুলবুল বলেন, ‘পরবর্তীতে এটা নিয়ে আমরা কাজ করবো।’

পেডিয়াট্রিক ডেন্টিষ্ট্রীর বিভাগীয় প্রধান ডা: ইকরামুল আহমেদ সুমন এর সঞ্চালনায় ঢাকা ডেন্টাল কলেজের উপাধ্যক্ষ সহ সকল বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, চিকিৎসক ও ছাত্র ছাত্রীরা উক্ত অংশগ্রহণ করেন।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ডাঃ মো: হুমায়ুন কবীর বুলবুল ‘প্রিন্সিপাল অ্যাওয়ার্ড’ এর প্রবর্তণ করেন।