আতশবাজি ও ফানুস উড়িয়ে নতুন প্রজন্মের বিজয় দিবস উদযাপন

আতশবাজি ও ফানুস উড়িয়ে নতুন প্রজন্মের বিজয় দিবস উদযাপন

আতশবাজি ও ফানুস উড়িয়ে ৪৯তম বিজয় দিবস উদযাপন করলো নতুন প্রজন্ম। বিজয়ের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শপথ বাক্য পাঠের মধ্যদিয়ে উদযাপন করা হয় বিজয় উৎসব। 

৪৯ বছর আগে এক সাগর রক্তের বিনিময়ে ১৬ই ডিসেম্বরে এসেছিল বাংলার স্বাধীনতা। বাঙালির হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গৌরব ও অহংকারের দিন। লাখ লাখ বীর মুক্তিযোদ্ধার রক্তস্রোত, স্বামী-সন্তানহারা নারীর অশ্রুধারা, দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা আর বীরাঙ্গনাদের সীমাহীন ত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছিল মহান এই বিজয়। 

সোহরাওয়ার্দী উদ্যানে ৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে লড়াইয়ের ডাক দিয়েছিলেন, সেই সোহরাওয়ার্দী উদ্যানেই পরাজয় মেনে নিয়ে মাথা নত করে পাকিস্তানি সৈন্য অস্ত্র সমর্পণ করেছিল বীর মুক্তিযোদ্ধাদের কাছে। 

বিজয়ের প্রথম প্রহরেই  টিএসসিতে শপথবাক্য পাঠ করার মধ্যদিয়ে ধর্মনিরপেক্ষ ও অসম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের শপথ নেয় নতুন প্রজন্ম। এ সময় জঙ্গিবাদ ও মৌলবাদ প্রতিহত করার ঘোষণাও দেন তারা।  

বাঙালি জাতিয়তাবাদ, স্বাধীনতা-সার্বভৌমত্ব অক্ষুন্ন রেখে এগিয়ে যাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। পরে দেশাত্ববোধক গান পরিবেশন করে "প্রজন্ম একাত্তর" ।