করোনা ভাইরাস মোকাবিলায় দীর্ঘমেয়াদি উপায়সমূহ নিশ্চিত করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভাইরাস মোকাবিলায় দীর্ঘমেয়াদি উপায়সমূহ নিশ্চিত করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা মোকাবিলায় দীর্ঘমেয়াদি উপায়সমূহ নিশ্চিত করতে হবে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলাসহ সকল ধরণের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। গবেষণার মাধ্যমে করোনা থেকে মুক্তির দীর্ঘতম সমাধানের উপায়সমূহ খুঁজে বের করতে হবে।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠা দিবস ৩০ এপ্রিলকে সামনে রেখে শহীদ ডা. মিল্টন হলে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় লকডাউন একমাত্র সমাধান নয়। এটা স্বল্পতম সময়ের জন্য প্রযোজ্য। তাছাড়া লকডাউনে মানুষের নানা সমস্যা হয়। 

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় চিকিৎসাসেবায় মানুষের আস্থার প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। উচ্চতর চিকিৎসা শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। করোনাকালীন মহামারীর এই সময়ে প্রতিষ্ঠানটির চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা করোনা ভাইরাস সনাক্তকরণ টেস্ট, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবাসহ সাধারণ রোগীদের চিকিৎসাসেবা প্রদান, কোভিড ১৯ এর টিকাদান কার্যক্রমসহ করোনা মোকাবিলায় ও রোগীদের চিকিৎসাসেবায় বিরাট ভূমিকা রেখে চলছেন। তবে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরো বাড়াতে হবে। এ জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরণের সহায়তা করা হবে। 

মন্ত্রী আরো বলেন, স্বাস্থ্য সেবার উন্নয়ন ও অগ্রগতি ছাড়া কোনো কিছুরই উন্নয়ন সম্ভব নয়। স্বাস্থ্যখাতে উন্নয়নে আর্থিক বরাদ্দের পরিমাণ আরো বাড়াতে হবে।