কালবৈশাখী ঝড়ে দিকভ্রান্ত নৌযানের শতাধিক যাত্রী উদ্ধার

জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে দিকভ্রান্ত হয়ে চরে আটকে পড়া নৌযানের এক যাত্রীর ফোন কলে শতাধকি যাত্রীকে উদ্ধার করে নিরাপদে তীরে পৌঁছে দিয়েছে গাইবান্ধার বালাছিঘাট নৌ পুলশি ফাঁড়ির পুলিশ। 

কালবৈশাখী ঝড়ে দিকভ্রান্ত নৌযানের শতাধিক যাত্রী উদ্ধার

কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে দিকভ্রান্ত হয়ে চরে আটকে পড়া নৌযানের এক যাত্রীর জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে ফোন কলে শতাধকি যাত্রীকে উদ্ধার করে নিরাপদে তীরে পৌঁছে দিয়েছে গাইবান্ধার বালাছিঘাট নৌ পুলশি ফাঁড়ির পুলিশ। 

বুধবার রাত সাড়ে আটটায় নাঈম নামে একজন কলার ৯৯৯ নম্বরে ফোন করে জানান, একটি ইঞ্জনি চালতি নৌযান যোগে (ট্রলার) নারী শশিু সহ ১২০ জন যাত্রী ও ৭ টি মোটরবাইক নিয়ে তারা সন্ধ্যে ৬ টায় জামালপুররে দেওয়ানগঞ্জ থেকে দিনাজপুরে উদ্দ্যেশে যাত্রা করছেলিনে। যমুনা নদী থেকে ব্রহ্মপুত্র নদের গাইবান্ধা জেলার অংশে প্রবশেরে পর তারা কালবশৈাখী ঝড়রে কবলে পড়নে। তখন ঝড়ো হাওয়ায় তীব্র স্রোতে তাদরে নৌযানটি নিয়ন্ত্রণ হারিয়ে দিগ্বিদিকি ভাসছলি। সেসময়ে নৌযাত্রীদরে মধ্যে শঙ্কা ও ভীতিকর পরস্থিতিরি তৈরি হয়। তখন সাহায্য চেয়ে কলার ৯৯৯ এ ফোন করনে। কিন্তু তাদরে সঠিক অবস্থান জানাতে পারনেনি।   

৯৯৯ তাৎক্ষণকিভাবে বিষয়টি নৌ পুলশি নিয়ন্ত্রণ কক্ষ ও গাইবান্ধা জেলা পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে জানিয়ে উদ্ধাররে ব্যবস্থা নিতে অনুরোধ জানায়। একই সাথে ৯৯৯ কলাররে সাথে তাদরে সঠিক অবস্থান নির্ণয়ে র্সাবক্ষণকি যোগাযোগ রক্ষা করে চলে।

এক র্পযায়ে কলার ৯৯৯ কে জানান তাদরে নৌযানটি স্রোতের তোড়ে একটি চরে আটকে গেছে। ৯৯৯ গাইবান্ধার বালাছঘিাট নৌ পুলশি ফাঁড়রি ইনর্চাজরে সাথে কলারকে কনফারন্স করিয়ে দেয়ার  পর কলারের র্বণনা অনুযায়ী তাদরে অবস্থান চহ্নিতি করে বালাছিঘাট নৌ পুলশি ফাঁড়ির একটি উদ্ধারকারী দল রওনা দেয়।

পরে বালাছিঘাট নৌ পুলশি ফাঁড়ির ইনর্চাজ এস আই মাজদেুর রহমান ৯৯৯ কে ফোনে জানান তারা ব্রহ্মপুত্র নদের মানিক্কর চরে আটকে পড়া নৌযানের যাত্রীদরে উদ্ধার করে পথ দেখিয়ে নিরাপদে তীরে পৌঁছে দিয়েছেনে।

প্রকৌশল নিউজ/এমআরএস