জাতীয় সংসদে হামলার পরিকল্পনা : গ্রেপ্তার দুই

জাতীয় সংসদে হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে উগ্রবাদী বক্তা আলী হাসানসহ দুই সদস্য গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।

জাতীয় সংসদে হামলার পরিকল্পনা : গ্রেপ্তার দুই

জাতীয় সংসদে হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে উগ্রবাদী বক্তা আলী হাসানসহ দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো- আলী হাসান উসামা (২৭) ও মো. আল সাকিব (২০)। বুধবার সন্ধ্যা সাড়ে ৭ টায় রাজধানীর শেরে বাংলা নগর থানার জাতীয় সংসদ ভবন এলাকার মানিক মিয়া এভিনিউ থেকে সাকিবকে এবং একই দিন দিবাগত রাত দেড়টায় রাজবাড়ী সদর থানা এলাকা হতে আলী হাসান উসামাকে গ্রেপ্তার করা হয়।

এসময় সাকিবের কাছ থেকে ১ টি কালো পতাকা, মাথায় বাঁধার জন্য ১ টি কালো রুমাল, বড় ১ টি ছোড়া, ১ টি মোবাইল ফোন ও আলী হাসান এর কাছ থেকে ১ টি ল্যাপটপ, ৩ মোবাইল ফোন, কিছু উগ্রবাদি বার্তা সম্বলিত পুস্তক উদ্ধার করা হয়।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অভিযুক্ত আল সাকিব আনসার আল ইসলাম এর সক্রিয় সদস্য। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদি বার্তা সম্বলিত কতিপয় বক্তার ভিডিও চিত্র দেখে ৩১৩ জন সদস্য সংগ্রহ করে রমজান মাসে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যর উপরে হামলার পরিকল্পনা করে।

পরিকল্পনা সফল করার লক্ষ্যে সে কথিত বক্তাদের সাথে যোগাযোগ করেন। তাদের দেয়া পরামর্শ মতে অভিযুক্ত সাকিব সামাজিক যোগযোগ মাধ্যমে হামলার সদস্য সংগ্রহের জন্য একাধিক পোস্ট ম্যাসেঞ্জার গ্রুপে দাওয়াত দেন।

পরিকল্পনা মোতাবেক ৫ মে রাত সাড়ে ৭টায় মানিক এভিনিউয়ে জাতীয় সংসদ ভবনের সামনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর নাশকতা সংঘটনের প্রাককালে ধারালো অস্ত্রসহ হাতেনাতে গ্রেপ্তার হন সাকিব। সে সিরাজগঞ্জ সরকারি কলেজে পদার্থ বিজ্ঞান অনার্সের ১ম বর্ষের ছাত্র।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে আরো জানা যায়, গ্রেফতারকৃত সাকিবের দেওয়া তথ্যের ভিত্তিতে রাজবাড়ী সদর থেকে উগ্রবাদী বক্তা আলী হাসান উসামাকে গ্রেফতার করা হয়। হাসান তথাকথিত জিহাদের নামে জঙ্গী ও  সন্ত্রাসী কর্মকান্ডের সমর্থনে বিভিন্ন ভিডিও তৈরি করে এবং তা ইউটিউবে প্রচার করে। সে সাকিবকে সংসদ ভবনের সামনে হামলার ব্যাপারে উদ্বুদ্ধ করে। সে রাজবাড়ী বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ছিলেন মর্মে কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ সূত্রে জানা যায়।

এ ঘটনায় শেরেবাংলা নগর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা  হয়েছে। বৃহস্পতিবার গ্রেপ্তারকৃতদেরকে ১০ দিনের পুলিশ রিমান্ডের আবেদনসহ আদালতে পাঠানো হয়েছে।

প্রকৌশল নিউজ/এমআরএস