বিএনপির কর্মসূচি, গণধোলাইয়ের হুমকি যুবলীগের

বাংলাদেশের স্বাধীনতা দিবসে হেফাজতে ইসলামের কর্মসূচিতে হামলা ও ৫ জনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ (শনিবার) বিকেলে দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির কর্মসূচি, গণধোলাইয়ের হুমকি যুবলীগের

বাংলাদেশের স্বাধীনতা দিবসে হেফাজতে ইসলামের কর্মসূচিতে হামলা ও ৫ জনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ (শনিবার) বিকেলে দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ২৬শে মার্চে নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ২৯ মার্চ ঢাকাসহ সকল মহানগরীতে বিক্ষোভ সমাবেশ এবং ৩০ মার্চ সকল জেলা সদরে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। এছাড়া রোববার ছাত্রদল, যুবদল ও স্বেছাসেবক দল প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করবে বলে মির্জা ফখরুল উল্লেখ করেন। 

লিখিত বক্তব্যে মির্জা ফখরুল বলেন, 'স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দিনে একদিকে যখন জনগণ মহান স্বাধীনতার দিবস পালন করছে তখন অন্য দিকে এই অবৈধ সরকার তার পুলিশ বাহিনী ও আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা রাজপথে রক্ত ঝরিয়েছে। গত ২৬শে মার্চ মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দিনে বায়তুল মোকাররমে জুমা নামাজের পরে একটি সংগঠনের শান্তিপূর্ণ মিছিলে বিনা উসকানিতে নির্বিচারে গুলি চালিয়েছে এবং আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলায় প্রায় ২ শতাধিক তরুণ মারাত্মকভাবে গুলিবিদ্ধ ও আহত হয়েছে। এর প্রতিবাদে হাটহাজারীতে শান্তিপূর্ণ মিছিলের ওপরে পুলিশের নৃশংস হামলা ও নির্বিচারে গুলি চালানোয় কমপক্ষে ৪ জন নিহত ও অসংখ্য আহত হয়েছে। একই সঙ্গে ব্রাক্ষ্মণবাড়িয়া একজন নিহত হয়েছে।

মহান স্বাধীনতা দিবসে ৫০ বৎসর পূরণের এই দিনে এই নৃশংস হত্যাকাণ্ড জাতির জীবনে এক জঘন্য কলংকজনক অধ্যায়। আমরা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ গতকালই জানিয়েছি। মিছিল, সমাবেশ সভা অনুষ্ঠান করা আমাদের সাংবিধানিক গণতান্ত্রিক অধিকার। এই জঘন্য হত্যাকাণ্ডের মধ্য দিয়ে সরকার তাদের ফ্যাসিবাদী চরিত্রের বহিঃপ্রকাশ ঘটালো।' 

তিনি বলেন, 'দীর্ঘ দিন ধরে নিজেদের অবৈধ ক্ষমতাকে ধরে রাখবার জন্য হত্যা, খুন, গুম নির্যাতনের মাধ্যমে বিরোধী দল এবং ভিন্নমতকে দমন করে চলেছে। সকল রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে কর্তৃত্ববাদী শাসন চিরস্থায়ী করতে অপচেষ্টা চালাচ্ছে প্রকারান্তরে একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়। আমরা শান্তিপূর্ণ মিছিলের ওপরে গুলি বর্ষণ করে কমপক্ষে ৫ জন মানুষকে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।'

গাজীপুরে বিএনপির সমাবেশে সংঘর্ষ

এদিকে, গতকাল শুক্রবার দেশের বিভিন্ন স্থানে পুলিশের হামলায় মৃত্যু এবং  আহত হবার ঘটনার প্রতিবাদে আজ গাজীপুরের জয়দেবপুরে যুবদল, সেচ্ছাসেবকদল ও ছাত্রদলের নেদতা-কর্মীরা প্রতিবাদ সমাবেশ করতে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

আজ দুপুরে গাজীপুর জেলা বিএনপি কার্যালয়ে গাজীপুর মহানগর যুবদল, স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদল আয়োজিত প্রতিবাদ সমাবেশে আয়োজন করে।

সেখানে  পুলিশ টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে সমাবেশ ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় যুবদলের ৫ জন নেতা আহত হয়েছেন। এছাড়া শৃঙ্খলা ভঙ্গের দায়ে তিনজনকে আটক করেছে পুলিশ।

হেফাজতের হরতালে ইসলামী আন্দোলনের সমর্থন

হেফাজতে ইসলামের ডাকা রোববারের সকাল-সন্ধ্যা হরতালে সমর্থন জানিয়েছে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। এছাড়াও ১ এপ্রিল জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে দলটি। আজ বিকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে এক বিক্ষোভ সমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন ইসলামী আন্দোলনের নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম।

গণধোলাইয়ের হুমকি দিয়েছে যুবলীগ

বিএনপি-জামায়াতসহ সাম্প্রদায়িক শক্তি দেশের কোথাও হরতালের নামে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলে গণধোলাই দিয়ে তাদের প্রতিহত করার ডাক দিয়েছেন যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন নিখিল।

তিনি বলেন, রোববার বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিটি মহানগর, জেলা, উপজেলা, পৌর ও ইউনিয়ন কমিটির নেতারা নিজ নিজ এলাকায় অবস্থান করবেন। হরতালে তারা কোনো বিশৃঙ্খলার চেষ্টা করলে রাজপথে তাদের শক্ত হাতে প্রতিহত করা হবে।

 প্রকৌশল নিউজ/এমএস