৯৯৯-এ ফোন : রেডক্রিসেন্টের সদস্যসহ ৩০ যাত্রী উদ্ধার

জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে ঝড়ের কবলে পড়ে দিকভ্রান্ত হয়ে মেঘনা নদীতে ভাসতে থাকা ইঞ্জিনচালিত ট্রলারের এক যাত্রীর ফোন কলে ৩০ যাত্রীকে উদ্ধার করে নিরাপদে উপকূলে পৌঁছে দিয়েছে নোয়াখালীর নলচিরা নৌ পুলিশ  ফাঁড়ির পুলিশ। 

৯৯৯-এ ফোন : রেডক্রিসেন্টের সদস্যসহ ৩০ যাত্রী উদ্ধার

ঝড়ের কবলে পড়ে দিকভ্রান্ত হয়ে মেঘনা নদীতে ভাসতে থাকা ইঞ্জিনচালিত ট্রলারের এক যাত্রী জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে কল করে সাহায্য চাইলে নোয়াখালীর নলচিরা নৌ পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যরা ৩০ যাত্রীকে উদ্ধার করে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।

মঙ্গলবার রেডক্রিসেন্ট সোসাইটির এক সদস্য ৯৯৯ নম্বরে ফোন করে জানান, তারা ৩০ জন যাত্রী একটি ট্রলার যোগে হাতিয়ার জনতাবাজার ঘাট থেকে ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা করে। তখন আবহাওয়া স্বাভাবিক ছিল। কিন্তু কিছুদূর যাওয়ার পর ইসলামচর পৌঁছলে মেঘনা নদীর প্রচন্ড ঢেউয়ের কারণে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে মাঝনদীতে ভসতে থাকে। উপকুলীয় এলাকায় তখন ৩নং সতর্কতা সংকেত চলছিল। তাই আশেপাশে তাদের সাহায্য করার মতো কোন নৌকা বা ট্রলার ছিলো না। তখন সাহায্য চেয়ে কলার ৯৯৯ এ ফোন করে তাদের উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

৯৯৯ তাৎক্ষণিকভাবে বিষয়টি নোয়াখালীর নলচিরা নৌ পুলিশ  ফাঁড়িকে জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নিতে অনুরোধ জানায়। ৯৯৯ থেকে সংবাদ পেয়ে নলচিরা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. ইকরাম উল্লাহ কলারের বর্ণনা অনুযায়ী তাদের অবস্থান চিহ্নিত করে রওনা দেয়।

পরে নলচিরা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ ৯৯৯ কে ফোনে জানান তারা রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যসহ ৩০ জন যাত্রীকে উদ্ধার করে নিরাপদে ভাসানচরে পৌঁছে দিয়েছেন।

নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি জনাব মো. আতিকুল ইসলাম জানান, “মানব সেবাই পুলিশের মূলমন্ত্র। নৌ পুলিশ সর্বদায় নৌপথে বিপদগ্রস্থদের পাশে থেকে আজ মানুষের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। প্রতিকুল আবহাওয়ায় নৌ পুলিশ তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করে ৩০ জন যাত্রীর প্রাণ রক্ষা করেছে। যা সত্যিই প্রশংসার দাবীদার। মানবসেবায় পুলিশের এই অগ্রযাত্রা সবসময়ই অব্যাহত থাকবে।”

প্রকৌশল নিউজ/এমআরএস