ফেরিঘাটগুলোতে বিজিবি মোতায়েন

আসন্ন ঈদকে সামনে রেখে দেশের সব ফেরিঘাটে ঘরমুখো মানুষের ঢল ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

ফেরিঘাটগুলোতে বিজিবি মোতায়েন

আসন্ন ঈদকে সামনে রেখে দেশের সব ফেরিঘাটে ঘরমুখো মানুষের ঢল ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

শনিবার (৮ মে) সন্ধ্যার পর থেকে বিজিবি মোতায়েন করা হয়। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিজিবি পরিচালক (অপারেশন্স) লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, ‘ফেরিঘাটের পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি মোতায়েন করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিজিবি সদস্যরা ফেরিঘাটে দায়িত্ব পালন করবেন।’

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম জানান, দিনের বেলা ফেরি চলাচল বন্ধ আছে। তবে জরুরি সেবা ও অ্যাম্বুলেন্স পরিবহনের জন্য আলাদাভাবে ২৪ ঘণ্টা খোলা রয়েছে। এই ফেরিগুলোতেও লোকজন বেপরোয়াভাবে উঠে যায়। এসব ঠেকাতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

মানিকগঞ্জের জেলা প্রশাসক এস এম ফেরদৌস জানান, রোববার সকাল ৭টা থেকে পাটুরিয়া ঘাট, মানিকগঞ্জের প্রবেশমুখ ঢাকা-আরিচা মহাসড়কের বারবাড়িয়া ও সিংগাইর সড়কের ধল্লায় এক প্লাটুন করে বিজিবি মোতায়েন থাকবে।

তিনি বলেন, 'গত রাতের নৌ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক আজ ভোর ৬টা থেকে সব ধরণের ফেরি চলাচল বন্ধ রয়েছে। শুধু জরুরি প্রয়োজনে অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি পারাপার করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য আমরা সকল প্রকার প্রস্তুতি নিয়ে কাজ করছি। এতে আমরা আরও সফলভাবে পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হব।'

মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার বলেন, 'করোনা সংক্রমণ ঝুঁকির মধ্যেই হাজার হাজার মানুষ গাদাগাদি করে ফেরি পার হচ্ছিল। শনিবার ফেরি পুরোপুরি বন্ধ করে দিয়েও নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না। তাই বিজিবি মোতায়েন করা হয়েছে।' রাত থেকেই বিজিবি মাঠে কাজ শুরু করে দিয়েছে। একটি টিম ধলেশ্বরী সেতুর সামনে চেকপোস্ট বসিয়েছে। তারা কোনো জরুরি যানবাহন ছাড়া কাউকে প্রবেশ করতে দেবে না। বাকি সদস্যরা শিমুলিয়া ঘাট ও আশপাশে অবস্থান নিয়েছে' বলেন তিনি।

ঈদুল ফিতরকে সামনে রেখে সরকারি নির্দেশনা অমান্য করে গ্রামের দিকে ছুটে যাচ্ছেন মানুষজন। শুক্রবার সকাল থেকেই দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে খ্যাত দুই ঘাটে ভিড় দেখা যায়। স্বাস্থ্যবিধি না মেনেই গাদাগাদি করে নাড়ির টানে বাড়ি ছুটছে মানুষ। এতে করে করোনার সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা।