বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ

মার্কিন নব বিজয়ী প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেয়ার আগে এক দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলারের কোভিট রিলিফ প্যাকেজের পরিকল্পনা ঘোষণা করেছেন।  তিনি মনে করেন, এই অর্থ কার্যত ভেঙে পড়া মার্কিন অর্থনীতি এবং স্বাস্থ্যব্যবস্থাকে পুনরুদ্ধারের বিষয়ে সহায়তা করবে। 

বাইডেনের  ১.৯ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ

মার্কিন নব বিজয়ী প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেয়ার আগে এক দশমিক নয় ট্রিলিয়ন মার্কিন ডলারের কোভিট রিলিফ প্যাকেজের পরিকল্পনা ঘোষণা করেছেন।  তিনি মনে করেন, এই অর্থ কার্যত ভেঙে পড়া মার্কিন অর্থনীতি এবং স্বাস্থ্যব্যবস্থাকে পুনরুদ্ধারের বিষয়ে সহায়তা করবে। 

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ২০২০ সালের শেষ পর্বেই এক দশমিক নয় ট্রিলিয়ন মার্কিন ডলারের বাজেটে সম্মতি জানিয়েছিল। ট্রাম্প প্রাথমিকভাবে সেই বিলে সই করতে গড়িমসি করলেও পরে তা করে দেন। ট্রাম্প সই করলেও এই ফান্ডের পরিকল্পনা করেছেন বাইডেন এবং পরবর্তী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। নির্বাচনে জেতার পরেই তারা প্রথম বৈঠক করেছিলেন কোভিট পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া যায়।

দেশটিতে এই মুহূর্তে প্রতিদিন প্রায় ৩ হাজার ৩০০ মানুষ হাসপাতালে কোভিট আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। আক্রান্তের সংখ্যাও প্রচুর। একই সঙ্গে গত প্রায় এক বছরে ধীরে ধীরে বিপর্যস্ত হয়েছে মার্কিন অর্থনীতি। মানুষ কাজ হারিয়েছেন। বেতন কমে গেছে। বাড়ি থেকে বের হতে না পেরে বহু মানুষের ব্যবসার ক্ষতি হয়েছে।

বাইডেন বৃহস্পতিবার বলেছেন, এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যা গত বেশ কয়েকটি প্রজন্ম কোনো দিন দেখেনি, কোনো দিন এমন সময়ের কথা ভাবতেও পারেনি।

এই পরিস্থিতিতে এক দশমিক নয় ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক প্যাকেজ কতটা গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করেছেন বাইডেন। তিনি বলেছেন, দুইটি ধাপে এই প্যাকেজ মানুষের উপকার করবে। এক অর্থনৈতিক ভাবে মানুষকে আবার চাঙ্গা করবে। দুই, কভিডের সঙ্গে লড়াইয়ে সাহায্য করবে।