রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমতে পারে

বৃষ্টিপাতের প্রবণতা কমে যাওয়ায় দেখা মিলছে সূর্যের, ঝলমলে রোদ ওঠার কারণে বাড়বে দিনের তাপমাত্রা,তবে কমবে রাতের তাপমাত্রা। সারা দেশে আজ রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। ফলে শীত কিছুটা বাড়তে পারে।

রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমতে পারে

বৃষ্টিপাতের প্রবণতা কমে যাওয়ায় দেখা মিলছে সূর্যের, ঝলমলে রোদ ওঠার কারণে বাড়বে দিনের তাপমাত্রা, তবে কমবে রাতের তাপমাত্রা। সারা দেশে আজ রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। ফলে শীত কিছুটা বাড়তে পারে।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। রাতের তাপমাত্রা কমলেও দিনের তাপমাত্রা বাড়বে। ফলে শীত কিছুটা বাড়তে পারে। তবে ১৬ ফেব্রুয়ারির পর থেকে তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকবে।

এই অবস্থায় শনিবার (১২ ফেব্রুয়ারি) সকাল নাগাদ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশাও পড়বে।

এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি.মি.।

রোববার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে, ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯টা থেকে আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে, ১১ মিলিমিটার। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ‘সামান্য’ বৃষ্টিপাত হয়েছে।