অধরা ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধবিরতি

ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাত নবম দিনে পৌঁছেছে। এখনও ফিলিস্তিনে আকাশ পথে বোমা নিক্ষেপ করছে দখলদার ইসরায়েল। এমনকি বিশ্বের ক্ষমতাধর দেশগুলো যুদ্ধবিরতির আহ্বান জানালেও হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইসরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

অধরা ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধবিরতি

ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাত নবম দিনে পৌঁছেছে। এখনও ফিলিস্তিনে আকাশ পথে বোমা নিক্ষেপ করছে দখলদার ইসরায়েল। এমনকি বিশ্বের ক্ষমতাধর দেশগুলো যুদ্ধবিরতির আহ্বান জানালেও হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইসরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

মঙ্গলবার (১৮ মে) এ ঘোষণা দেন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, 'ফিলিস্তিনে হামাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। তাদের অপ্রত্যাশিত আঘাত মোকাবিলা করা হচ্ছে। যতক্ষণ পর্যন্ত ইসরায়েলের মানুষের শান্তি ফিরে না আসবে তাদের বিরুদ্ধে অভিযান চলবে।'

গাজা উপত্যকায় অব্যাহত বিমান হামলায় মঙ্গলবারও পশ্চিম তীরে রামাল্লার কাছে চার ফিলিস্তিনি মারা গেছেন। অন্যদিকে একই দিনে হামাসের রকেট হামলায় দক্ষিণ ইসরায়েলে দুই বিদেশি খামার শ্রমিক নিহত হয়েছেন।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, শুধুমাত্র মঙ্গলবার জেরুজালেম ও ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীরে অন্তত ১৫০ জনের বেশি লোকের চিকিৎসা দিয়েছেন তারা। যার মধ্যে ৩৫ জন গুলিবিদ্ধ ও ৮০ জন টিয়ার গ্যাসে আহত ছিলেন। 

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার তথ্যমতে, সংঘাতের শুরু থেকে এখন পর্যন্ত ২১৮ ফিলিস্তিনি মারা গেছে। এর মধ্যে ৬৩ শিশু ও ১০০ নারী রয়েছেন। এ ছাড়া ১৫০০ জন আহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে ১২ জন মারা গেছেন। আর আহত হয়েছেন অন্তত ৩০০ জন।

সহিংসতা বন্ধে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকলেও সাফল্য মিলছে না। এ দিকে যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব করেছে ফ্রান্স।

এ দিকে সাহায্য নিয়ে আসা একটি দলকে সীমান্ত খুলে গাজায় প্রবেশ করতে দিয়েছে ইসরায়েল। তবে হামাসের হামলার পর ওই সীমান্ত বন্ধ করে দেয় তারা।

মঙ্গলবারের হামলায় হামাসের কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছে বলে দাবি করছে ইসরায়েল সেনাবাহিনী। তবে মৃত্যুর বিষয়ে কোনো তথ্য দেয়নি হামাস।

ইসরায়েল সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, মঙ্গলবার গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে ৩৩০০ রকেট ছোঁড়া হয়েছে। তবে এর মধ্যে ৪৫০ থেকে ৫০০ রকেট আকাশেই ধ্বংস করা হয়েছে।

এ সংঘাতের আগে গাজায় হামাসের একটি অস্ত্রাগারে ১২ হাজার রকেট ছিল বলে ধারণা করছে ইসরায়েল।

ইসরায়েলের কাছে ৭৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বান জানিয়েছেন দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর)। সংগঠনটির নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, 'বিক্রির তালিকায় থাকা মিসাইল দিয়েই গাজায় হামলা চালানো হচ্ছে।'

জেরুজালামে ইসরায়েল বাহিনী যুদ্ধাপরাধ করছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি যুদ্ধাপরাধের বিষয়ে খতিয়ে দেখতে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) একটি চিঠি দিয়েছেন।

এ দিকে চলমান হামলায় ক্ষত-বিক্ষত হয়ে পড়ছে ফিলিস্তিন। হামলার জন্য দেশটিতে মহামারি করোনার কোনো নমুনা পরীক্ষা করা হচ্ছে না। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. আশরাফ আল-কিদরা বলেন, করোনার নমুনা পরীক্ষার মূল পরীক্ষাগারটি ধ্বংস করে দেয়া হয়েছে। ফলস্বরূপ করোনার আর কোনো পরীক্ষা হচ্ছে না।