লঞ্চ ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

করোনা সংক্রমণ প্রতিরোধে সড়কে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর পর এবার স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চে যাত্রী পরিবহনের শর্তে যাত্রী প্রতি ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

লঞ্চ ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

করোনা সংক্রমণ প্রতিরোধে সড়ক গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর পর এবার স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে অর্ধেক যাত্রী নিয়ে পরিবহনের শর্তে যাত্রী প্রতি ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুধবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে এক সভার পর ভাড়া বাড়ানোর প্রস্তাবের একটি চিঠি মন্ত্রণালয়ে পাঠিয়েছেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

নৌ মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে সরকার জনস্বার্থে একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনের সিদ্ধান্ত অনুযায়ী লঞ্চ পরিচালনার জন্য বিআইডব্লিউটিএ থেকে ইতোমধ্যে অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের সংশ্লিষ্ট বন্দর নিয়ন্ত্রণ কর্মকর্তা এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থা ও বাংলাদেশ লঞ্চ মালিক সমিতিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, ঈদ-উল-ফিতর উপলক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রীর সভাপতিত্বে বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ঈদ প্রস্তুতিসহ যাত্রীবাহী লঞ্চের ভাড়া বৃদ্ধির বিষয়টি আলোচিত হয়। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী গণপরিবহনে অর্থাৎ অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী প্রতিটি লঞ্চের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী পরিবহন করার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে লঞ্চ মালিক সমিতি ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে। সভায় বিআইডব্লিউটিএ এবং সংশ্লিষ্ট মালিক সমিতির সঙ্গে আলোচনা করে এ বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

বিআইডব্লিউটিএ’র চিঠিতে সরকারি প্রজ্ঞাপন এবং স্বাস্থ্য বিভাগের প্রণীত গাইড লাইন অনুসরণ করে শুধু করোনা ভাইরাস সংক্রমণকালীন প্রতিটি অভ্যন্তরীণ নৌযানে যাত্রী ধারণ ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিয়ে লঞ্চ চলাচলের শর্তে বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি করে লঞ্চের যাত্রী ভাড়া নির্ধারণ করার প্রস্তাব বিবেচনার জন্য অনুরোধ করা হয়েছে।