লকডাউনে যেসব রুটে বন্ধ থাকবে নৌযান


প্রকৌশল নিউজ ডেস্ক :
লকডাউনে যেসব রুটে বন্ধ থাকবে নৌযান

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আগামীকাল মঙ্গলবার থেকে দেশের সাত জেলায় কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। এসব জেলা বন্ধ থাকবে গণপরিবহন। যাত্রীবাহী নৌযানও বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। 

মঙ্গলবার সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন (বুধবার) রাত ১২টা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। সোমবার বিকালে বিআইডব্লিউটিএ-এর পক্ষ থেকে সংস্থাটির উপ-পরিচালক (জনসংযোগ) মিজানুর রহমান প্রকৌশলনিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আরো বলেন, ঢাকা সদর ঘাট থেকে মুন্সিগঞ্জগামী এবং মাদারীপুরগামী যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে। এছাড়া, নারায়গঞ্জ থেকে যেসব এলাকায় যাত্রীবাহী নৌযান চলে সেগুলোও বন্ধ থাকবে।

বিআইডব্লিউটিএ জানায় শিমুলিয়া-বাংলাবাজার, পাটুরিয়া-দৌলদিয়া, আরিচা-কাজীর হাট রুটে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ ও স্পিডবোট বন্ধ থাকবে।

এর আগে সোমবার বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, মঙ্গলবার থেকে দেশের সাত জেলায় কঠোর বিধিনিষেধ ঘোষণা করেন। মঙ্গলবার সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন (বুধবার) রাত ১২টা পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানান তিনি।

যেসব জেলায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেগুলো হলো মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ। এসব জেলায় গণপরিবহন বন্ধ থাকবে।

তবে আইনশৃঙ্খলা ও জরুরি পরিসেবা, যেমন-কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (নদীবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট সরকারি-বেসরকারি গণমাধ্যম, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, বেসকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যানা জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এবং পণ্যবাহী ট্রাক/লরি এ নিষেধাজ্ঞার বহির্ভুত থাকবে।