রক্ত দিলেও পানি দেবে না ফুলতলাবাসী


ফুলতলা (খুলনা) প্রতিনিধি
রক্ত দিলেও পানি  দেবে না ফুলতলাবাসী
  • Font increase
  • Font Decrease

খুলনা সিটি কর্পোরেশনের মানুষের সুপেয় পানির জন্য কর্পোরেশনের বাইরের উপজেলা ফুলতলা থেকে ভূগর্ভস্থ পাইপ দিয়ে পানি সরবরাহের উদ্যোগ নিয়েছে খুলনা ওয়াসা। বিষয়টি একেবারেই মেনে নিতে পারছে না ফুলতলার সর্বস্তরের মানুষ। এ নিয়ে ক্ষোভে বিক্ষোভে উত্তাল এখন ফুলতলার প্রতিটি জনগণের মন। তাদের বক্তব্য একটাই ‘প্রয়োজনে রক্ত দেবে, তবে ফুলতলা থেকে কোনো পানি দেবেন না তারা’।

পানি নেওয়ার উদ্যোগের প্রতিবাদে ফুলতলা উপজেলা পানি ও পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে উপজেলাতে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় জনগণ। যার নেতৃত্বে ছিলেন ফুলতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। 

লকডাউন ভেঙ্গে কেন এমন প্রতিবাদ জানতে চাইলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরিফ মোহাম্মদ শিপলু ভূইয়া প্রকৌশল নিউজকে বলেন, পানি ছাড়া জীবন অচল। ফুলতলার মিস্টি পানির কারনে এখানে কৃষি ফসলে ব্যাপক বৈচিত্র রয়েছে। এমনিতেই পাটকল বন্ধ হওয়ায় এখানকার কৃষকরা এখন সবাই উৎপাদনমুখী। এই সময়ে এখান থেকে পানি নিয়ে গেলে ফুলতলার কৃষি উৎপাদন ব্যাহত হবে আমরা মনে করি। সুতরাং যে কোনো কিছুর বিনিময়ে আমরা জনগণকে সাথে নিয়ে এটার বিরুদ্ধে অবস্থান নিবো।
  
পরে মিছিল সহকারে তারা যায়, ইউএনও সাদিয়া আফরিন এবং ওজোপাডিকো’র আবাসিক প্রকৌশলী উৎপল চন্দ্র দে এর কাছে। সরকারের এই দুই কর্মকর্তার  কাছে তারা  স্মারকলিপিও প্রদান করেছে। 

 স্মারকলিপিতে  বলা হয়েছে, ফুলতলার চৌদ্দমাইল থেকে পথের বাজার এলাকা পর্যন্ত ২০টি বুষ্টার পাম্পের মাধ্যমে দৈনিক ১ কোটি গ্যালন ভূগর্ভস্থ সুপেয় পানি খুলনা মহানগরীতে নিয়ে গেলে ফুলতলা এলাকায় মরুকরণের সৃষ্টি হবে। ফলে এ এলাকায় কৃষি, মৎস্য, নার্সারীতে বিরুপ প্রভাব তথা জনজীবন বিপন্ন হবে । 

এছাড়া জলবায়ু পরিবর্তণের প্রভাবে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওযায়  ইতোমধ্যে উপজেলার অনেক নলকূপ অকেজো হয়ে পড়েছে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে। 

বুষ্টার পাম্প চালানোর জন্য ইতোমধ্যে গত ২৫ জানুয়ারী উপজেলার পথের বাজার, দামোদর হাইস্কুল ও মসজিদ এলাকায় ১৫ কিলোওয়াট  বৈদ্যুতিক সংযোগ দেয়া হয়েছে বলে বিদ্যুৎ অফিস সূত্র জানা গেছে।

উপজেলা প্রশাসনের কাছে স্মারকলিপি প্রদানের আগে সকালে, স্থানীয় আওয়ামীলীগ কার্যালয়ে উপজেলা পানি ও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক কমরেড আনছার আলী মোল্যার সভাপতিত্বে  প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়াম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। সদস্য সচিব সরদার শাহাবুদ্দিন জিপ্পীর পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন স্থানীয় আওয়ামীলীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং ফুলতলা বাজার কমিটির নেতৃবৃন্দ।