পচা খেজুর : ৬ জনের ১৭ লাখ টাকা জরিমানা


প্রকৌশল প্রতিবেদক :
পচা খেজুর : ৬ জনের ১৭ লাখ টাকা জরিমানা
  • Font increase
  • Font Decrease

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানার প্যারামাউন্ড কোল্ড ষ্টোরেজে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খেজুর মজুদ ও বাজারজাত করণের দায়ে ৬ জনকে ১৭ লাখ টাকা জরিমানা এবং বিপুল পরিমাণ নষ্ট ও মেয়াদোত্তীর্ণ বিভিন্ন প্রকারের খেজুর জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

এ সময় আনুমানিক ২১ হাজার ২৬০ কেজি ভেজাল, নষ্ট ও মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করা হয়েছে। র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম এ অভিযানে নেতৃত্ব দেন।

র‌্যাব-২ এর এএসপি (মিডিয়া) আবদুল্লাহ আল মামুন বুধবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে, কিছু অসাধু ব্যবসায়ি পবিত্র মাহে রমজান উপলক্ষে বিভিন্ন জাতের ভেজাল, মেয়াদোত্তীর্ণ, নষ্ট খেজুর মজুদ এবং বাজারজাত করে আসছিল। এমন গোয়েন্দা নজরদারীর ভিত্তিতে মঙ্গলবার দুপুর ১২ টা থেকে শুরু করে রাত ১১ টা পর্যন্ত একটানা অভিযান চলে। এ সময় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অভিযানকালে ভ্রাম্যমান আদালত কোল্ড ষ্টোরেজে রক্ষিত বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্যের গুণগত মান যাচাইকালে নষ্ট, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খেজুর মজুদ ও বাজারজাতকরণের অপরাধে ৬টি প্রতিষ্ঠানের মালিককে ১৭ লাখ টাকা জরিমানা করে ।

তারমধ্যে মেসার্স সাকিব ট্রেডিং এর মালিক মো. হাসনাইনকে ৩ লাখ টাকা, মদিনা ফুডস শপের মালিক মো আরিফুল ইসলামকে ৩ লাখ টাকা, এলডুরাডু এন্টারপ্রাইজের মালিক তারিক আল দীনকে ৩ লাখ টাকা, কামরুজ্জামান এন্টারপ্রাইজের মালিক মো. কামরুজ্জামানকে ৩ লাখ টাকা, সোর্স ডিস্ট্রিবিউশননের মালিক মো. গোলাম মোস্তফাকে ৩ লাখ টাকা ও উত্তরা ফুডসের মালিক মো জাবেরকে ২ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

র‌্যাব বাসসকে জানান, ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে আনুমানিক ২১ হাজার ২৬০ কেজি ভেজাল, নষ্ট ও মেয়াদোত্তীর্ণ খেজুর ধ্বংস করা হয়।

তারা দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের ভেজাল, মেয়াদোত্তীর্ণ ও নষ্ট ভোগ্যপণ্য আমদানি করে তা খোলাবাজারে সরবরাহ ও বিক্রয় করে আসছিল। মূলত পবিত্র মাহে রমজান টার্গেট করে তারা কম দামে ভেজাল, মেয়াদোত্তীর্ণ, নষ্ট ও মানহীন খেজুর বিভিন্ন দেশ থেকে আমদানি করে এ কোল্ড ষ্টোরেজে মজুদ করে এবং অধিক মুনাফালোভী এই চক্র মানহীন এসব খেজুর খুচরা বাজারে বাজারজাতকরণের মাধ্যমে দেশের সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছে।

প্রকৌশল নিউজ/এমআরএস