অনলাইন প্রতারণা: ৩ অর্থ আত্মসাৎকারী গ্রেপ্তার


প্রকৌশল প্রতিবেদক :
অনলাইন প্রতারণা: ৩ অর্থ আত্মসাৎকারী গ্রেপ্তার
  • Font increase
  • Font Decrease

রাজধানীতে অনলাইনে প্রতারণা করে অর্থ আত্মসাৎ করার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম  বিভাগ।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন, জাকারিয়া পারভেজ (২৬), মোঃ সোহরাব হোসেন ওরফে টিটুকে ও জাহিদ ইবনে জাহান (২৮)। এসময় তাদের কাছ থেকে ২টি ল্যাপটপ, ৩ টি মোবাইল ফোন ও ৬ টি সিম কার্ড উদ্ধারমূলে জব্দ করা হয়।

তদন্ত সংশ্লিষ্ঠ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতরা ব্যক্তিরা জনৈক আসিফ উর রহমানের পূর্ব পরিচিত। তারা তাকে একটি ওয়েব সাইটে ইনভেস্ট করার জন্য প্রলুব্ধ করে। এই ইনভেস্টের চুক্তি বাবদ জনৈক ব্যক্তি তাদের মোট ৩০ লাখ টাকা দেয়। এরপর, সে তার বিনিয়োগকৃত অর্থের মুনাফা চাইতে গেলে তা ব্যাংক একাউন্টে পাঠানোর কথা বলে গ্রেপ্তারকৃত ব্যক্তিরা। এরপর, তারা জনৈক ব্যক্তির কাছ থেকে তার ব্যাংক একাউন্ট নাম্বার, পাসপোর্ট এবং এনআইডির কপি নিয়ে নেয়। তাদের কথা মত পাসপোর্ট, এনআইডির কপি দিলেও অর্থ ফেরত না দিয়ে বরং তারা তা বিভিন্ন অপরাধমূলক কাজে ব্যবহার শুরু করে। এ ঘটনায় জনৈক আসিফ উর রহমান বাদী হয়ে রামপুরা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) শিশির কুমার কর্মকার বলেন, তথ্য প্রযুক্তির সহায়তায় এজাহার নামীয়দের অবস্থান সনাক্ত করা হয়। গত ২৪ মে বেলা সোয়া ৭টায় ঢাকা জেলার আশুলিয়া থানা থেকে জাকারিয়া পারভেজ কে গ্রেপ্তার করা হয়।

তিনি আরো বলেন, আটককৃত ব্যক্তির দেওয়া তথ্যের ভিত্তিতে চাঁদপুর জেলার চাঁদপুর সদর থানায় অভিযান চালিয়ে গত ২৫ মে মোঃ সোহরাব হোসেন ওরফে টিটুকে গ্রেপ্তার করা হয়। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সাথে তার সংশ্লিষ্ঠতা পাওয়া যায়। এরপর, তার দেওয়া তথ্যর ভিত্তিতে রাজধানীর কল্যাণপুর এলাকায় অভিযান চালিয়ে মোঃ জাহিদ ইবনে জাহানকে গ্রেপ্তার করা হয়।গ্রেপ্তারকৃতদের রামপুরা থানার মামলায় আদালতে পাঠালে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

প্রকৌশল/এমআরএস