খালেদা জিয়ার জন্মদিনের তথ্য জমা দেয়ার নির্দেশ : হাইকোর্ট


প্রকৌশল প্রতিবেদক :
খালেদা জিয়ার জন্মদিনের তথ্য জমা দেয়ার নির্দেশ : হাইকোর্ট
  • Font increase
  • Font Decrease

বেগম খালেদা জিয়ার জন্মদিন সম্পর্কে বিভিন্ন মন্ত্রণালয়ে ভিন্ন ভিন্ন যেসব তথ্য আছে, তা ৬০ দিনের মধ্যে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

রোববার বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, নির্বাচন কমিশনের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং সকল শিক্ষাবোর্ডকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় শোক দিবসে (১৫ আগস্ট) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মামুন অর রশিদ।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় ও বিপুল বাগমার। রিট শুনানিতে বিরোধিতা করেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

রিটে ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মদিন পালন করায় তাকে কেন সাজা দেওয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানান আইনজীবী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি।

এছাড়া খালেদা জিয়ার সব শিক্ষাগত যোগ্যতা ও জন্ম নিবন্ধনের সব নথি হাইকোর্টে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে স্বরাষ্ট্র সচিব, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, আইজিপি, ডিএমপি কমিশনার, গুলশান থানার ওসি ও খালেদা জিয়াকে বিবাদী করা হয়েছে।

প্রকৌশল নিউজ/সু