কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘আবাসিক গ্রামীণ মেকানিক’ প্রশিক্ষণের সমাপনী


নিজস্ব প্রতিবেদক :
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘আবাসিক গ্রামীণ মেকানিক’  প্রশিক্ষণের সমাপনী
  • Font increase
  • Font Decrease

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর(ডিএই) আয়োজনে ২৮ দিন ব্যাপী ‘আবাসিক গ্রামীণ মেকানিক প্রশিক্ষণ’ শেষ হয়েছে।

গতকাল দুপুরে গাজীপুরের কৃষি যন্ত্রপাতি টেষ্টিং ও ট্রেনিং সেন্টারে ডিএই এর সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় রাজবাড়ি জেলার বালিয়াকান্দি উপজেলার ৩০ জন মহিলাকে আবাসিক প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণ শেষে প্রত্যেকে একটি সনদপত্র ও ১৪ হাজার টাকা সম্মানী দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক তারিক মাহমুদ ও ডিপিডি আলতাফুন নাহার ও অনান্যরা।

সেখানকান এক প্রাশক্ষনার্থীরা বলেন, ‘এখানে এসে আমরা অনেকগুলো কৃষি যন্ত্রপানির নাম জানতে পেরেছি, এছাড়া ওইসব যন্ত্রপাতি কিভাবে চালাতে ও রক্ষণাবেক্ষণ করতে হয়ে সেগুলো শিখতে পেরেছি।’  সনদপত্র পাবার আগে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন কৃষি যন্ত্রপাতি চালানো দেখছেন কর্মকর্তারা।

তারিক মাহমুদ বলেন,  কৃষি সেক্টরের প্রতি স্তরে রোপণ থেকে শুরু করে শস্য ঘরে উঠানো পর্যন্ত কৃষি যান্ত্রিকীকরণের আজ বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে। প্রকল্পের মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রযুক্তি মাঠপর্যায়ে নিয়ে যাওয়ার জন্য বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষক পর্যায়ে কৃষি যান্ত্রিকীকরণে বিভিন্ন বাধা দূর করে প্রশিক্ষণ দিয়ে কৃষকদের দোড় গোড়ায় পৌঁছে দিতে কাজ করছে।

এর ফলে দেশের কৃষি সেক্টরের কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষি যন্ত্র শিল্প ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে।