আবারো বাড়ছে স্বর্ণের দাম


প্রকৌশল নিউজ :
আবারো বাড়ছে স্বর্ণের দাম

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

দেশের বাজারে স্বর্ণের দাম ভরিতে বাড়ছে ২ হাজার ৪১ টাকা। এরফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম গিয়ে দাঁড়াচ্ছে ৭৩ হাজার ৪৮৩ টাকা। নতুন এই দর রোববার (২৩ মে) থেকে কার্যকর হবে। এর মধ্য দিয়ে দুই সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম আবারও বাড়তে যাচ্ছে। 

শনিবার সন্ধ্যার পর বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের এই স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে। সর্বশেষ ১০ মে দেশের বাজারে সোনার দাম ভরিতে বেড়েছিল ২ হাজার ৩৩৩ টাকা। 

নতুন দর অনুযায়ী রোববার থেকে ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ৪৮৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলংকারের ভরি বিক্রি হবে ৫১ হাজার ২৬৩ টাকায়। মূল্য বৃদ্ধি পাওয়ার আগে গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৭১ হাজার ৪৪২ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারেট ৫৯ হাজার ৫৪৫ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলংকার বিক্রি হয়েছে ৪৯ হাজার ২২২ টাকায়। কাল থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিতে ২ হাজার ৪১ টাকা বৃদ্ধি পাচ্ছে।

স্বর্ণের দাম বাড়ার কারণ সম্পর্কে জানতে চাইলে জুয়েলার্স সমিতির সহসভাপতি দেওয়ান আমিনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় ব্যাগজ রুলসের আওতায় স্বর্ণ আসছে না। আবার পুরোনো স্বর্ণের অলংকারও পরিশোধিত হয়ে জেলা পর্যায় থেকে রাজধানীতে আসছে না। সে কারণে বিশুদ্ধ স্বর্ণের ঘাটতি দেখা দিয়েছে। তাই সব মিলিয়ে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রকৌশল নিউজ/এমআর