পোশাক শিল্প সংক্রান্ত বন্ডের কার্যক্রম সহজীকরণের দাবি বিজিএমইএ’র


প্রকৌশল প্রতিবেদক :
পোশাক শিল্প সংক্রান্ত বন্ডের কার্যক্রম সহজীকরণের দাবি বিজিএমইএ’র
  • Font increase
  • Font Decrease

পোশাক শিল্প সংশ্লিষ্ট বন্ডের কার্যক্রম সহজীকরণের জন্য কাস্টমস বন্ড কমিশনারেটকে আহ্বান জানিয়েছে তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ। সোমবার বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল কাস্টমস বন্ড কমিশনারেটের সেগুন বাগানস্থ কার্যালয়ে কাজী মোস্তাফিজুর রহমান, কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের সাথে সাক্ষাৎ করেছেন।

বিজিএমইএ প্রতিনিধিদলের মধ্যে উপস্থিত ছিলেন, সিনিয়র সহ-সভাপতি এসএম মান্নান (কচি), সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, সাবেক পরিচালক মো. মুনির হোসেন, মিতালী গ্রুপের চেয়ারম্যান সৈয়দ আবু ইউসুফ আব্দুল্লাহ ও স্প্যারো অ্যাপারেলস লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক শোভন ইসলাম। কাস্টমস বন্ড কমিশনারেটের অতিরিক্ত কমিশনারদ্বয় খালেদ মোহাম্মদ আবু হোসেন এবং মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

আলোচনাকালে বিজিএমইএ প্রতিনিধিদল বলেন, করোনা মহামারিতে পোশাক শিল্প ক্রান্তিলগ্ন অতিক্রম করছে। এ পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখা এবং প্রতিকূল পরিস্থিতি স্বাভাবিক রাখতে পোশাক শিল্প উদ্যোক্তারা প্রানান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

উদ্যোক্তারা মনে করেন, বর্তমান পরিস্থিতিতে বন্ড কমিশনারেট এর পক্ষ থেকে অগ্রাধিকারের ভিত্তিতে বন্ড সংশ্লিষ্ট পোশাক শিল্পের কার্যক্রমগুলো সহজীকরণের উদ্যোগ নেয়া হলে তা শিল্পকে পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করবে। বিজিএমইএ প্রতিনিধিদল পোশাক শিল্পের স্বার্থে বন্ডের কার্যক্রম সহজীকরণের জন্য কাস্টমস বন্ড কমিশনারেটের কাছে যে প্রস্তাবনাসমূহ দিয়েছেন সেগুলো হলো- বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য বন্ড লাইসেন্সবিহীন সহযোগী রপ্তানিকারক প্রতিষ্ঠানে সরবরাহ করার নিমিত্তে পূর্বের ন্যায় ইউপি জারী অব্যাহত রাখা।

সূতা থেকে নীট গার্মেন্টস উৎপাদনে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত কমিটি কর্তৃক অপচয় বৃদ্ধির হার পুনঃনির্ধারণ ও সংশোধন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন পদক্ষেপ হিসেবে বিভিন্ন সংস্থার প্রদেয় সার্ভিসসমূহ ও বার্ষিক নিরীক্ষা, জরিমাণা আরোপ ও উৎপাদন কার্যক্রম বাধাগ্রস্ত না করে রপ্তানিতে সহযোগিতা করা। বন্ড লাইসেন্সে এইচএস কোর্ড ও কাঁচামালের বিবরণ অন্তর্ভূক্তির জটিলতা নিরসন করা।

তৈরী পোশাক শিল্পের ওভেন গার্মেন্টস এর ক্ষেত্রে বার্ষিক নিরীক্ষাকালে আমদানি-রপ্তানির পরিমাণ নির্ধারনে কেজি’র পরিবর্তে পূর্বের ন্যায় গজ বা মিটার বা স্ব-স্ব একক ব্যবহার করা। এছাড়াও পোশাক শিল্প সংশ্লিষ্ট বন্ড কার্যক্রম সংক্রান্ত বিরাজমান সমস্যাবলী নিয়েও আলোচনা হয়।

কাজী মোস্তাফিজুর রহমান বলেন, প্রতিনিধিদল কর্তৃক উত্থাপিত প্রস্তাবনাগুলো গুরুত্ব সহকারে পর্যালোচনা করে যৌক্তিকতা অনুযায়ী সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে।