২৯ পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ চলছে


প্রকৌশল প্রতিবেদক :
২৯ পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ চলছে
  • Font increase
  • Font Decrease

পঞ্চম ধাপে দেশের ২৯টি পৌরসভা ও চার উপজেলা পরিষদ নির্বাচন চলছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয় যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট চলছে। এছাড়া চারটি উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে এবং ১৪টি ইউনিয়ন পরিষদে বিভিন্ন পদে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে ব্যালট পেপারে।

নির্বাচন সুষ্ঠু করতে এসব এলাকায় পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেট। নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে বলে আশা করছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, ভোটের আগের দিন শনিবার মক ভোট হয়েছে। রোববার ভোটের জন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে। এ ধাপে নির্বাচন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে।

যেসব পৌরসভায় ভোট হচ্ছে সেগুলো হলো- জামালপুর সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর পৌরসভা, চট্টগ্রামের মিরসরাই পৌরসভা, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া পৌরসভা, লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভা, গাজীপুরের কালীগঞ্জ পৌরসভা, চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌরসভা, হবিগঞ্জ সদর পৌরসভা, রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট পৌরসভা, বগুড়া সদর পৌরসভা, মানিকগঞ্জের সিঙ্গাইর পৌরসভা, কিশোরগঞ্জের ভৈরব পৌরসভা, রংপুরের হারাগাছ পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়া সদর পৌরসভা, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর পৌরসভা, জয়পুরহাট সদর পৌরসভা, ময়মনসিংহের নান্দাইল পৌরসভা, ভোলার সদর ও চরফ্যাশন পৌরসভা, চাঁদপুরের শাহরাস্তি ও মতলব পৌরসভা, যশোরের কেশবপুর পৌরসভা, নীলফামারীর সৈয়দপুর পৌরসভা, মাদারীপুর সদর ও শিবচর পৌরসভা।

দেশের চারটি উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে এবং ১৪টি ইউনিয়ন পরিষদে বিভিন্ন পদে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। ঝিনাইদহের শৈলকুপা, ফরিদপুরের মধুখালী, রাজশাহীর পবা ও কুমিল্লার দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে।

ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগে শুক্রবার মধ্যরাতে ভোটের প্রচার শেষ করেছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। প্রচারের শেষ মুহূর্তে বেশকিছু এলাকার ঘটনা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে।

ইসি বলছে, নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ ধাপের নির্বাচনী লড়াইয়ে মেয়র পদে রয়েছেন ১০০ জন প্রার্থী, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে রয়েছেন এক হাজার ৩১৮ জন।

করোনাভাইরাস মহামারির মধ্যে এবার বেশ কয়েক ধাপে পৌরসভা নির্বাচন করছে কমিশন। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় গত ২৮ ডিসেম্বর। গত ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের ভোট হয়। তৃতীয় ধাপে ৬৩টি পৌরসভায় ভোট হয় গত ৩০ জানুয়ারি। চতুর্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ হয় গত ১৪ ফেব্রুয়ারি। আর পঞ্চম ধাপে রোববার ২৯ পৌরসভায় ভোটগ্রহণ হবে। এদিকে ১১ এপ্রিল ষষ্ঠ ধাপে ৯ পৌরসভায় ভোট হওয়ার কথা রয়েছে।