ফিজিওথেরাপি রোগীদের চিকিৎসা নিয়ে আমাদের দেশে হচ্ছেটা কি


ডেস্ক নিউজ
ফিজিওথেরাপি রোগীদের চিকিৎসা নিয়ে আমাদের দেশে হচ্ছেটা কি
  • Font increase
  • Font Decrease

আমাদের সমাজে যুগ যুগ ধরে কিছু লোক ছিল, আছে এবং থাকবে  যাদের কাজ হচ্ছে অন্যের সম্পর্কে কটুক্তি করা,  দূর্নাম বের করা, সমাজে ছোট করা, টেনে পেছনে নিয়ে যাওয়া, নিজেকে তার উপর জাহির করা, সবার কাছে জ্ঞানী হিসাবে উপস্থাপিত করা। একটু চিন্তা করে দেখুন কাউকে যদি আমরা পেছনে টানি, তবে তার পেছন দিক থেকে টানতে হবে। তাহলে যিনি টানছেন পেছনে নেয়ার জন্য তিনি তো পেছনেই পড়ে রয়েছেন টানার জন্য। সামনে আসতে পারছেন না।

বাংলাদেশের সকলের অবগতির জন্য জানাচ্ছি যে ফিজিওথেরাপি চিকিৎসা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের সর্বাধিক গবেষনালব্ধ, বিজ্ঞান-ভিত্তিক, আধুনিক, মান-সম্মত, পার্শ্ব-প্রতিক্রিয়া বিহীন, অটো-হিলিং প্রসেস সমৃদ্ধ একটি সর্বাধুনিক সমন্বিত চিকিৎসা ব্যবস্থা।

শিশু হতে শুরু করে বয়োবৃদ্ধ নারী ও পুরুষ বিভিন্ন সমস্যার কারনে ফিজিওথেরাপি চিকিৎসা গ্রহন করে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে যেতে সক্ষম হচ্ছেন।

যে সকল রোগের ক্ষেএে ফিজিওথেরাপি চিকিৎসা দেয়া যায়

* পেডিয়াট্রিক বা বাচ্চাদের বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* জেরিয়াট্রিক বা বৃদ্ধদের বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* নিউরোলজিক্যাল জনিত বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* অর্থোপেডিকস জনিত বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* ব্যাক-পেইন জনিত বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* গাইনোকলজিক্যাল জনিত বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* স্পোর্টস ইনজুরি জনিত বিভিন্ন রোগে ফিজিওথেরাপি
* স্পিচ প্রবলেম বা কথা বলার সমস্যায় ফিজিওথেরাপি
* সফট টিস্যু ইনজুরি জনিত বিভিন্ন সমস্যায় ফিজিওথেরাপি
* স্পাইনাল কর্ড ইনজুরি জনিত বিভিন্ন সমস্যায় ফিজিওথেরাপি
* রোড ট্রাফিক দুর্ঘটনা জনিত বিভিন্ন সমস্যায় ফিজিওথেরাপি
* রিউমাটোলজি জনিত বিভিন্ন প্রকার সমস্যায় ফিজিওথেরাপি
* আর্থ্রাইটিজ বা ক্ষয়জনিত বিভিন্ন প্রকার সমস্যায় ফিজিওথেরাপি
* ব্যালেন্স ও কো-অরডিনেশন জনিত বিভিন্ন সমস্যায় ফিজিওথেরাপি
* শারীরিক সক্ষমতা বৃদ্ধি ও ফিটনেস ধরে রাখার ক্ষেএে ফিজিওথেরাপি
* জম্মগত প্রতিবন্ধি ও বিকলাঙ্গ শিশুর পুর্নবাসনে ফিজিওথেরাপি
* শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ফিজিওথেরাপি
* মেডিসিন বা ঔষধের মাধ্যমে ফিজিওথেরাপি রোগীর  চিকিৎসা 
* ইলেকট্রোথেরাপি /বিভিন্ন মেশীনারিজ দ্বারা ফিজিওথেরাপি চিকিৎসা
* বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন ব্যায়াম দ্বারা ফিজিওথেরাপি চিকিৎসা
* এ্যাসিসটিভ ডিভাইছ এর সহকারী উপকরন দ্বারা ফিজিওথেরাপি
* রোগের ধরন অনুসারে বিজ্ঞান ভিত্তিক উপদেশ দ্বারা ফিজিওথেরাপি
 
বাংলাদেশ সরকার কতৃক স্বীকৃত এবং ঢাকা বিশ্ব-বিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টি কতৃক অনুমোদিত বিশ্ব-বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান হতে পাচ বছর মেয়াদী কোর্স অর্থাৎ চার বছরের থিউরি ও এক বছরের ইর্ন্টানি সম্পন্ন কারীগন হচ্ছে ফিজিওথেরাপি চিকিৎসক।

Bachelor of Physiotherapy (BPT)  কোর্সটি পাচ বছরের কোর্স, এই কোর্সে যে বিষয় গুলোর উপর একজন ফিজিওথেরাপি শিক্ষার্থীকে পড়া-শোনা করতে হয়, সে বিষয়গুলো নিন্মরুপ-

১ম বর্ষে -- 

1) Anatomy 
2) Physiology 
3) Biochemistry 
4) Kinesiology 
5) Community medicine  
6) Electrotherapy 
7) Therapeutic exercise  
8)  Psychology

২য় বর্ষে -- 

1) Anatomy   
2) Physiology 
3) Pathology & Microbiology  
4) Biomechanics 
5) Radiology & Imaging 
6) Orthopaedics and Rheumatology
7) Therapeutic exercise  
???? Electrotherapy & Hydrotherapy  
9) Paediatrics 
10) Physiotherapy in Orthopaedics 
11) Clinical practice in Orthopaedic 
11) Clinical practice in Spinal cord injury

৩য় বর্ষে -- 

1) Pathology & Microbiology 
2) Pharmacology 
3) Neurology 
4) Cardiopulmonary 
5) General Surgery 
6) Research Methodology 
7) Physiotherapy in Surgical condition  
8) Physiotherapy in cardiopulmonary 
9) Physiotherapy in Neurology and Pediatric 
10) Orthopaedic medicine 
11) clinical practice in cardiopulmonary 
12) clinical practice in neurology

৪র্থ বর্ষে--

1) Pharmacology  
2) Geriatric 
3) Psychiarty 
4) Sports Physiotherapy 
4) Orthopaedic medicine 
5) Professional ethics and management 
6) Rehabilitation Medicine 
7) Prosthetics & Orthotics 
8) Research Project 
9) clinical practice in Pediatrics 
10) clinical practice in Elective 
11) clinical practice in Musculo-Skeletal

5ম বর্ষে 
এছাড়াও রয়েছে ১বছরের ইন্টারনি।

বিভিন্ন প্রশ্নের উওর :

* এম বি বি এস কোর্সটি পাচ বছর মেয়াদি একটি কোর্স যা সম্পন্ন করার পর একজন এম বি বি এস ডিগ্রী ধারী চিকিৎসককে আমাদের সমাজে মেডিকেল অফিসার হিসাবে ডাকা হয়।
* সহকারী মেডিকেল অফিসার ( ডি এম এ বা ডিপ্লোমা ইন মেডিকেল এ্যাসিসটেন্ট) কোর্সটি তিন/ চার  বছর মেয়াদি একটি কোর্স, যারা মেডিকেল অফিসারের সহকারী হিসাবে কাজ করে থাকে।

* পল্লী চিকিৎসক কোর্সটি ছয় মাস / এক বছর মেয়াদি একটি কোর্স।

এদের প্রত্যেকে নামের আগে ডাঃ বা চিকিৎসক লিখে বাংলাদেশের বিভিন্ন জায়গায় প্রাকটিস চালিয়ে আসছে।  বি এম ডি সি  কি পেরেছে তাদের নামের আগে ডাঃ শব্দটি লিখা বন্ধ করতে। কারণ এটা বন্ধ করার মত ক্ষমতা তাদের নেই। থাকলে এরা সবাই কিভাবে এতদিন ধরে ডাঃ শব্দটি তাদের নামের পুর্বে লিখে প্রাকটিস চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশের বিভিন্ন জায়গায় ফার্মাসিষ্ট গন চিকিৎসক না হয়েও নামের পুর্বে ডাঃ লিখে প্রাকটিস চালিয়ে আসছে। বি এম ডি সি কি পেরেছে তাদের প্রাকটিস বন্ধ করতে বা নামের পুর্বে ডাঃ শব্দটি লেখা বন্ধ করতে। কারন তাদের সেই ক্ষমতা নেই।

*  বি ডি এস  কোর্সটি পাচ বছর মেয়াদি একটি কোর্স যা সম্পন্ন করার পর একজন বি ডি এস ডিগ্রী ধারী চিকিৎসককে আমাদের সমাজে ডেন্টাল অফিসার হিসাবে ডাকা হয়। 
* ডেন্টাল চিকিৎসক গনের অধীনে ডিপ্লোমা ইন ডেন্টাল কোর্স সম্পন্ন কারীগন , যাহা তিন বছর মেয়াদী কোর্স , এরা  সহকারী ডেন্টাল চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন করবে।
* সার্টিফিকেট ইন ডেন্টাল কোর্সওটি এক বছর মেয়াদি কোর্স।

* বি পি টি কোর্সটি  পাচ বছর মেয়াদি একটি কোর্স যা সম্পন্ন করার পর একজন বি পি টি ডিগ্রী ধারী চিকিৎসককে আমাদের সমাজে ফিজিওথেরাপি অফিসার হিসাবে ডাকা হয়।    
* ফিজিওথেরাপি চিকিৎসক গনের অধীনে ডিপ্লোমা ইন ফিজিওথেরাপি কোর্স সম্পন্ন কারীগন , যাহা তিন বছর মেয়াদি কোর্স , এরা  সহকারী ফিজিওথেরাপি  চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন করবে।
* ফিজিওথেরাপি তে রয়েছে এক বছর বা আঠার মাসের সার্টিফিকেট কোর্স।
মেডিকেল অফিসার বা চিকিৎসক গনের অধীনে ডিপ্লোমা ইন মেডিকেল এ্যাসিসটেন্ট কোর্স সম্পন্ন কারীগন সহকারী চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন করবে। ডেন্টাল অফিসার বা চিকিৎসক গনের  অধীনে ডিপ্লোমা ইন ডেন্টাল টেকনোলজি গন সহকারী চিকিৎসক হিসেবে কাজ করবে।
ফিজিওথেরাপি অফিসার বা চিকিৎসক গনের অধীনে ডিপ্লোমা ইন ফিজিওথেরাপি টেকনোলজি গন সহকারী চিকিৎসক হিসেবে কাজ করবে।
কেননা এম বি বি এস বা মেডিকেল অফিসার, বি ডি এস বা ডেন্টাল এবং বি পি টি বা ফিজিওথেরাপি তিনটি কোর্সই ঢাকা বিশ্ব বিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টি কতৃক অনুমোদিত পাচ বছর মেয়াদি প্রথম শ্রেনীর পদমর্যাদা সম্পন্ন সম-মানের কোর্স।

ডেন্টাল চিকিৎসক কখনই ফিজিওথেরাপি বা এম বি বি এস এর  চিকিৎসা প্রদান করতে পারবেন না। কেননা ডেন্টাল,ফিজিওথেরাপি ও এম বি বি এস কোর্স তিনটি এক নয়। এম বি বি এস চিকিৎসক কখনই ফিজিওথেরাপি বা ডেন্টাল এর চিকিৎসা প্রদান করতে পারবেন না। কেননা তিনটি কোর্স ই সম্পুর্ন আলাদা। এই তিন শ্রেনীর চিকিৎসক সমান পদ মর্যাদা সম্পন্ন হওয়ায়, একে অপরের অধীনস্থ হওয়ার প্রশ্নটা আসা অপ্রাসঙ্গিক।

ফিজিক্যাল মেডিসিন, অর্থোপেডিকস, নিউরোলজি, মেডিসিন, মেডিকেল অফিসার, গাইনোকলজি, রিউমাটলজি, পেইন মেডিসিন চিকিৎসকগন ফিজিওথেরাপি চিকিৎসক নন। এদের ক্ষেএ এবং চিকিৎসার পদ্ধতি ভিন্ন ভিন্ন।মেডিসিন, অর্থোপেডিকস, নিউরোলজি, গাইনোকলজি এবং মেডিকেল অফিসার গনের কোর্সে কখনই ফিজিওথেরাপি পড়ানো হয় না বা পড়ানোর সুযোগ নেই

ফিজিক্যাল মেডিসিন চিকিৎসক গন পাচ বছরের এম বি বি এস কোর্স সম্পন্ন করার পর, তিন বছরের এফ সি পি এস কোর্স সম্পন্ন করেন ফিজিক্যাল মেডিসিনের উপর। ফিজিওথেরাপির উপর নয়। কেননা ফিজিওথেরাপি ব্যাচেলর ডিগ্রী হল পাচ বছরের এবং ফিজিওথেরাপি ডিপ্লোমা ডিগ্রী হল তিন বছরের। তাহলে তিন বছরের এফ সি পি এস ডিগ্রী ধারী ফিজিক্যাল মেডিসিন  চিকিৎসকের যোগ্যতা আমার প্রফেশনের তিন বছর মেয়াদি ডিপ্লোমা ফিজিওথেরাপিষ্টের সমান। কেননা তার আগের পড়াশোনা হচ্ছে মেডিকেল অফিসার হিসাবে, ফিজিওথেরাপিতে নয়।

কিছু সংখ্যক বিপদগামী  চিকিৎসক অর্থোপেডিক, ফিজিক্যাল মেডিসিন, নিউরোলজি, রিউমাটোলজি, পেইন মেডিসিন চিকিৎসক নিজেরাই ফিজিওথেরাপি সেন্টার খুলে বা ফিজিওথেরাপি চিকিৎসার প্রেসক্রিপশন করে ফিজিওথেরাপি রোগীদের  চিকিৎসার নামে অপচিকিৎসার ব্যবস্থা করে জনমনে ফিজিওথেরাপি সম্পর্কে অত্যান্ত শু-কৌশলে বিভ্রান্তি ছড়িয়ে দিচ্ছে এবং অপপ্রচার চালাচ্ছে।

সর্ব-সাধারনের অবগতির জন্য জানাচ্ছি, কিছু সংখ্যক স্বল্প বুদ্ধি সম্পন্ন মুর্খ জ্ঞানী একটি প্রপাগান্ডা চালাচ্ছে যে বি এম ডি সি র রেজীষ্ট্রেশন ছাড়া কেউ নামের আগে ডাঃ লিখতে পারবে না।

বি এম ডি সি মানে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল। এই কাউন্সিলের আইন কানুন সমূহ শুধুমাএ এম বি বি এস ও বি ডি এস এর জন্য প্রযোজ্য। অন্য কোন প্রফেশনের  জন্য নয়।

বাংলাদেশ রি-হ্যাবিলিটেশন কাউন্সিল এর আইন কানুন সমূহ ফিজিওথেরাপি চিকিৎসকদের জন্য প্রযোজ্য। অন্য পেশার আইন ফিজিওথেরাপি পেশার জন্য প্রযোজ্য নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি (WCPT), বাংলাদেশ সরকারের গেজেট 1983 ও 1985 এবং বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী ফিজিওথেরাপি চিকিৎসকগন সম্পুর্ন স্বাধীনভাবে রোগের ডায়াগনোসিস করে রোগীর চিকিৎসা প্রদান করতে পারবে। এ ক্ষেএে কারও অধীনস্থ হওয়ার প্রয়োজন নেই।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট ডিভিশনে বিচারাধীন রিট পিটিশন নং 10998 of 2011 এর আদেশ অনুযায়ী ফিজিওথেরাপি চিকিৎসকগন নামের পুর্বে (Dr.) ও পরে PT লিখতে পারবেন। এক্ষেএে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এক্ট 2010 প্রযোজ্য নয়।

পরিশেষে সকলের সচেতনতার জন্য জানাচ্ছি যে, আপনার ফিজিওথেরাপি জনিত সমস্যার সু-চিকিৎসা ও পরামর্শের জন্য ফিজিওথেরাপি কনসালটেন্টের কাছ হতে লিখিত প্রেসক্রিপশন গ্রহন করে, ফিজিওথেরাপি চিকিৎসকের তত্বাবধানে ফিজিওথেরাপি চিকিৎসা গ্রহন করুন।

ফিজিওথেরাপি জনিত সমস্যার সু-চিকিৎসা ও পরামর্শের জন্য অন্য চিকিৎসক কতৃক প্রেসক্রিপশন এবং চিকিৎসা গ্রহন করে প্রতারিত হবেন না।
মনে রাখবেন ভূল চিকিৎসা আপনার রোগের জটিলতা বাড়িয়ে দিয়ে আপনার জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে।

অধ্যাপক ডাঃ মোঃ আবু সালেহ আলমগীর
বি পি টি, এম ডি, এম পি এইচ, এম ডি এম আর, পি এইচ ডি
কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান
ফিজিওথেরাপি মেডিসিন এন্ড রি-হ্যাবিলিটেশন বিভাগ
রয়েল ম্যাক্স হাসপাতাল লিমিটেড
মোবাইল : ০১৬৪১৫৭৬৭৮৭, ০১৭৩৮৩৯৪৩০৯