আবারো এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি


ডেস্ক নিউজ
আবারো এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি
  • Font increase
  • Font Decrease

আবারো এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হয়েছেন ভারতের মুকেশ আম্বানি। বাজারগুলোর জন্য একটি নির্মম সপ্তাহ অতিবাহিত হওয়া সত্ত্বেও, আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড তুলনামূলকভাবে কোনো ক্ষতির সম্মুখীন হয়নি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এটি তেল থেকে রাসায়নিকের ব্যবসাটি একটি স্বাধীন ইউনিটে পরিণত করবে। প্রায় ৮০ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে আম্বানি আবারো ঝোং শানশান-কে টপকে গিয়েছেন, যার বোতলজাত পানির প্রতিষ্ঠান এই সপ্তাহে রেকর্ড ২০ শতাংশ পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচকে বলা হয়েছে, চিনা ধনকুবেরের মোট সম্পত্তির পরিমাণ ৭৬.৬ বিলিয়ন ডলার, যা এই সপ্তাহের শীর্ষ চূড়া থেকে আরো ২২ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে।

আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের জ্যাক মা’র কাছ থেকে শীর্ষ ধনীর আসন দখল করার পর, গত দুই বছরের বেশিরভাগ সময়েই এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তিদের র‌্যাঙ্কিংয়ে নেতৃত্ব দিয়েছেন আম্বানি। এরপর, দুটি সংস্থার তালিকাবদ্ধ হওয়ার মাধ্যমে দৃশ্যে আবির্ভূত হন ঝং। ডিসেম্বরের শেষে তিনি আম্বানিকে ছাড়িয়ে এই শীর্ষ স্থান দখল করেন, এবং ২০২১ সালের প্রথম দিকে ওয়ারেন বাফেটকে ছাড়িয়ে পৃথিবীর ষষ্ঠ ধনী ব্যক্তিতে পরিণত হয়েছিলেন।

জ্বালানি থেকে দূরে সরে এসে তার সাম্রাজ্যকে প্রযুক্তি ও ই-কমার্সের দিকে চালিত করায় মনোনিবেশ করেছেন আম্বানি। গত বছর, গুগল এবং ফেসবুকসহ বিভিন্ন বিনিয়োগকারীদের কাছে ২৭ বিলিয়ন ডলারের রিলায়েন্সের ডিজিটাল এবং খুচরা ইউনিটগুলোর অংশীদারিত্ব বিক্রি করেছেন তিনি, যা তার মোট সম্পদের পরিমান ১৮ বিলিয়ন ডলার বৃদ্ধি করেছে।

ঝং এবং আম্বানি-ই শুধুমাত্র উল্লেখযোগ্য নাম নয়। এই মাসের শুরুতে অ্যামাজনের জেফ বেজোস তার শীর্ষস্থান পুনরায় দখল করে নেয়ার আগে ইলেক্ট্রনিক গাড়ি প্রস্তুতকারক, টেসলা-র ইলন মাস্ক তার জায়গা দখল করেছিলেন।

মাত্র দুই সপ্তাহ আগে, বিটকয়েনে ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল টেসলা। পরবর্তীতে, তিনি টুইট করে বলেন যে ক্রিপ্টোকারেন্সির দাম অনেক বেশি বলে মনে হচ্ছে, এবং শুধুমাত্র সোমবারেই ১৫ বিলিয়ন ডলার হারান মাস্ক।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া