করোনা ভ্যাকসিন জীবন রক্ষায় ব্যাপক ভূমিকা রাখছে : গবেষণা


প্রকৌশল নিউজ ডেস্ক :
করোনা ভ্যাকসিন জীবন রক্ষায় ব্যাপক ভূমিকা রাখছে : গবেষণা

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ড তাদের নিজ দেশে করোনা ভ্যাকসিন বিতরণের ক্ষেত্রে ব্যাপক সফলতা অর্জন করেছে। দ্রুতগতিতে ভ্যাকসিন বিতরণের ফলে, মার্চ মাস পর্যন্ত প্রায় ১০ হাজারেরও বেশি মানুষের জীবন রক্ষা করা সম্ভব হয়েছে। ইংল্যান্ডের জনস্বাস্থ্য অধিদপ্তরের একটি পরিসংখ্যান থেকে এই তথ্য পাওয়া গেছে। সূত্র: হিন্দুস্তান টাইমস।

জানুয়ারিতে, ইংল্যান্ডে করোনার সংক্রমণ, হাসপাতালে ভর্তির হার ও মৃত্যুর হার ব্যাপকভাবে বৃদ্ধি পায়। তবে গবেষণাটিতে দেখা গেছে, ৮ ডিসেম্বর থেকে শুরু হওয়া টিকাদান কর্মসূচীর সফল বিতরণ, এই হার কমানোর ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করেছে।

জনস্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মার্চ মাস পর্যন্ত ইংল্যান্ডে ১৫ মিলিয়নেরও বেশি ভ্যাকসিন ডোজ বিতরণ করা হয়েছে। ৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের অগ্রাধিকার দেয়ার ফলে, ৮০ এবং তার বেশি বয়সীদের মধ্যে প্রায় ১০ হাজার ৪০০ জনের জীবন রক্ষা করা সম্ভব হয়েছে।

পরিসংখ্যানটিতে, মার্চ মাস পর্যন্ত মৃত্যুর সংখ্যার সঙ্গে পরবর্তী সময়ের মৃত্যুর সংখ্যা তুলনা করা হয়েছে। ভ্যাকসিন দেয়া না হলে মৃত্যুহার কেমন হতো, তা বিবেচনা করে এই পরিসংখ্যানের ফলাফল বের করা হয়েছে। যুক্তরাজ্যে, করোনাভাইরাস শনাক্ত হওয়ার ২৮ দিনের মধ্যে, প্রায় ১ লাখ ২৭ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন।