তালেবানকে নিষিদ্ধ করেছে ফেসবুক


প্রকৌশল প্রতিবেদক :
তালেবানকে নিষিদ্ধ করেছে ফেসবুক
  • Font increase
  • Font Decrease

সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, তালেবানকে 'জঙ্গি সংগঠন' আখ্যা দিয়ে নিজেদের প্ল্যাটফর্মে নিষিদ্ধ করেছে। তালেবানকে সমর্থন করে পোস্টও নিষিদ্ধ করা হয়েছে। 

মঙ্গলবার (১৭ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বহু বছর ধরে তালেবান সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নানা ধরনের বার্তা ছড়িয়ে আসছিল।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, মার্কিন আইন অনুসারে তালেবান সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ। আমরাও আমাদের 'বিপজ্জনক সংগঠনের' নীতিমালার আওতায় সব ধরনের সেবা থেকে এই সন্ত্রাসী গোষ্ঠীটিকে নিষিদ্ধ করেছি।

তিনি বলেন, আমরা তালেবানদের পক্ষ থেকে বা তাদের দ্বারা রক্ষিত অ্যাকাউন্টগুলি সরিয়ে নিচ্ছি। এবং তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব যারা করে তাদের কেউও নিষিদ্ধ করছি।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তালেবান বিষয়ক পোস্ট দেখভাল ও তা মুছে ফেলতে ইতোমধ্যেই তারা আফগান বিশেষজ্ঞদের নিয়োগ দিয়েছে। খবর বিবিসির।

ফেসবুক জানিয়েছে, তাদের এই নীতি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

এদিকে তালেবান সদস্যরা নান শ্রেণীর মানুষের সঙ্গে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে।

ফেসবুক বিবিসিকে জানিয়েছে, তারা যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোনো অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে তারা ব্যবস্থা নেবে। নিজেদের প্ল্যাটফর্মে তালেবান বিষয়ক তথ্যের বিষয়ে কোনো ব্যবস্থা না নেওয়ার কারণে সমালোচনার মুখে পড়েছে টুইটার ও ইউটিউবও।

প্রকৌশলনিউজ/সু