ইউরোপের কাছে রাশিয়ার জ্বালানির বিকল্প নেই : পুতিন


ডেস্ক নিউজ
ইউরোপের কাছে রাশিয়ার জ্বালানির বিকল্প নেই : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউরোপের কাছে রাশিয়ার জ্বালানি ব্যবহার ছাড়া আর কোনও বিকল্প নেই। তেল ও গ্যাস সরবরাহের বিকল্প খুঁজলে তা হবে অর্থনীতির জন্য ‘অত্যন্ত ক্ষতিকারক’ পরিণতি বলে সতর্ক করেছেন পুতিন।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) মস্কোর বাসভবন থেকে এক ভিডিও বার্তার মাধ্যমে পুতিন এসব কথা বলেন।

পুতিন আরও বলেন,‘‘ইউরোপের কোনও যৌক্তিক বিকল্প নেই। বিশ্ববাজারে অতিরিক্ত উৎপাদন নেই এবং প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র বা অন্যান্য দেশ থেকে ইউরোপে আমদানি হলে ভোক্তাদের অনেক গুণ খরচ বেশি হবে।’

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকে ইউরোপের নেতারা রাশিয়ার জ্বালানির ওপর তাদের নির্ভরতা কমাতে চাচ্ছেন। অনেক দেশ রাশিয়ার গ্যাস ও তেল আমদানি বন্ধের উদ্যোগ নিয়েছিল। কিন্তু অর্থনীতির ওপর ব্যাপক চাপ পড়ার আশঙ্কায় ওই পথে হাঁটেনি জার্মানিসহ কয়েকটি দেশ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জার্মানির মতো দেশের সমালোচনা করে বলেছেন, অতিরিক্ত ব্যয়ের জন্য রাশিয়ার তেল এবং গ্যাসের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা দেয়নি জার্মানি। এতে করে দেশটি তাদের হাতে রক্ত লাগিয়েছে বলে মন্তব্য করেছেন জেলেনস্কি।

এদিকে পুতিন স্বীকার করেছেন জ্বালানি সরবরাহ করতে আর্থিক লেনদেনের সমস্যায় পড়েছিল। কারণ অনেক দেশ অর্থ স্থানান্তর দেরী করেছে।